April 19, 2024, 10:40 pm

সুস্বাদু পেঁপের চাটনির রেসিপি

যমুনা নিউজ বিডিঃ আমরা বাঙালিরা খাওয়ার শেষে চাটনি খেতে বিশেষ ভাবে পছন্দ করি। মুখরোচক চাটনি ছোট থেকে বড় সকলেরই পছন্দের তালিকায়। চাটনি তৈরি করার বিভিন্ন ফল রয়েছে যেমন: আম,জাম,আপেল, পেয়ারা কিংবা জলপাই।

তবে সবজি দিয়ে চাটনি এমন কথা হয় তো অনেকেই জানিনা। পেঁপে এমন একটি সবজি যা তরকারি রান্না করলেও যেমন ভালো লাগে ঠিক তেমনি এটি দিয়ে চাটনি ও তৈরি করা যায়।

শুনতে কিছুটা অবাক লাগলেও এটিই সত্যি! এমনকি এই পেঁপের চাটনি তৈরি করতে খুব বেশি একটা ঝামেলাও পোহাতে হয় না। কারণ বাজারে হাতের কাছে আপনি খুব সহজে পেঁপে পেয়ে যাবেন। আর এই পেঁপে দিয়ে সহজেই কোন ঝামেলা ছাড়াই বাড়িতে তৈরি করতে ফেলতে পারেন সুস্বাদু পেঁপের প্লাস্টিক চাটনি।

উপকরণ

পাতি লেবু- ১টি

পরিমাণ মতো পানি

চিনি -স্বাদ অনুযায়ী

কাজুবাদাম- কয়েকটা

মাঝারি সাইজের কাঁচা পেঁপে- ১টি

রান্নার পদ্ধতি

প্রথমেই আমাদেরকে বাজার থেকে আনা পেঁপেটির খোসা ছাড়িয়ে পরিষ্কারভাবে ধুয়ে নিয়ে এটিকে স্লাইস করে কেটে নিতে হবে। এরপর চুলায় পাত্রে কিছুটা চিনি এবং পানি দিয়ে ফুটিয়ে নিয়ে তাতে টুকরো করে রাখা পেঁপে গুলো দিয়ে সেদ্ধ করে নিন।

এরপর দেখুন পেঁপে যদি সেদ্ধ হয়ে যায় তবে এর সঙ্গে কিছুটা কাজু বাদাম দিয়ে আরও কিছুক্ষণ ফোটাতে হবে। এরপর পানি শুকিয়ে কিছুটা মাখোমাখো হয়ে আসলে এর সঙ্গে কিছুটা পাতি লেবুর রস মিশিয়ে দিন। পাতি লেবুর রস মিশানোর ২ থেকে তিন মিনিট পরেই এটিকে চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন। ব্যাস এভাবেই খুব সহজেই বাড়িতে সুস্বাদু পেঁপের এই প্লাস্টিক চাটনি তৈরি করা যায়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD