March 19, 2024, 4:56 am

দেশের ছয় আসনে উপনির্বাচন আজ

ষ্টাফ রিপোর্টারঃ দেশের ছয়টি সংসদীয় আসনে আজ বুধবার (১ ফেব্রুয়ারি) উপনির্বাচন। ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে সকাল সাড়ে ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হবে এবং বিকেল সাড়ে ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে চলবে। বিএনপির সংসদ সদস্যদের পদত্যাগে এসব আসন শূন্য হয়। এ উপনির্বাচন ঘিরে নির্বাচনি এলাকাগুলোর বিভিন্ন সড়কে টহল দিচ্ছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

ইসি সূত্রে জানা গেছে, ছয়টি আসনে মোট ভোটকেন্দ্রর সংখ্যা ৮৬৭টি। ভোটকক্ষ পাঁচ হাজার ৮৯৮টি। মোট ভোটার ২২ লাখ ৫৪ হাজার ২১৭ জন। ছয়টি আসনে মোট ৪০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এই ভোটে ক্ষমতাসীন আওয়ামী লীগ মাত্র তিনটি আসনে প্রার্থী দিয়েছে। আসনগুলো হলো—বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২ ও ৩। ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪ এবং ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে দলটির কোনো প্রার্থী নেই।

ভোটের প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান বলেন, ‘যথারীতি আগে অন্যান্য জায়গায় যে রকম সব প্রস্তুতি নেওয়া হয়েছিল, এখানেও তেমন নেওয়া হয়েছে। শুধু সিসি ক্যামেরার ব্যবস্থা করিনি। বাকি সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সুষ্ঠু ও সুন্দর নির্বাচন করার জন্য যা যা করার দরকার সব ধরনের প্রস্তুতি আমরা নিয়েছি।’

সুষ্ঠু ও সুন্দর পরিবেশে ভোটগ্রহণ হবে বলে আশা প্রকাশ করেন এই কমিশনার।

ইসি সূত্র জানায়, ইতোমধ্যে এসব উপনির্বাচনে সব ধরনের নির্বাচনি প্রচারণা বন্ধ রয়েছে। এ ছাড়া, নির্বাচনি এলাকায় ট্রাক, পিকআপ ও ইঞ্জিনচালিত নৌযান চলাচল বন্ধ আছে। মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে আজ বুধবার মধ্যরাত পর্যন্ত। তবে, ইসির অনুমতি নিয়ে যেকোনো যান চলাচল করতে পারবে।

উল্লেখ্