April 26, 2024, 7:23 am

আসছে হাড় কাঁপানো শীত, তিনটি শৈত্যপ্রবাহের আশঙ্কা

যমুনা নিউজ বিডিঃ বছরের শুরুতেই আরও দুই থেকে তিনটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এর মধ্যে একটি মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ হতে পারে। এ সময় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রিতে নামতে পারে।

মঙ্গলবার (৩ জানুয়ারি) আবহাওয়া অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান মো. আজিজুর রহমান স্বাক্ষরিত চলতি মাসের পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয় উত্তরের জনপদ পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। গত ১৫ ডিসেম্বর থেকে এভাবে ধাপে ধাপে মৃদু শৈত্যপ্রবাহ চলছে। তবে সোমবার থেকে তাপমাত্রা বাড়ছে। দিনে রোদ থাকায় রাজধানীতেও শীতের অনুভূতি কিছুটা কম ছিল।

আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়, এ মাসে তিনটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তবে কোনো শৈত্যপ্রবাহেই তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামবে না। ঢাকায় এবারও শৈত্যপ্রবাহের তেমন প্রভাব দেখা যাবে না।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক আজিজুর রহমান বলেন, গত মাসের তুলনায় জানুয়ারিতে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হতে পারে। তবে এ মাসে অন্তত তিনটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এর মধ্যে একটি মাঝারি ধরনের শৈত্যপ্রবাহও রয়েছে।

তিনি বলেন, এ মাসে দেশের উত্তর, উত্তর-পশ্চিম, উত্তর-পূর্ব ও মধ্যাঞ্চল এবং নদনদীর অববাহিকায় মাঝারি বা ঘন কুয়াশা এবং অন্য এলাকায় হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশা কখনও কখনও দুপুর পর্যন্ত থাকতে পারে। শ্রীমঙ্গল, রাজারহাট ও তেঁতুলিয়ার ওপর দিয়ে গতকালও মৃদু শৈত্যপ্রবাহ বয়ে গেছে। এ ছাড়া জানুয়ারি মাসে দেশের দৈনিক গড় বাষ্পীভবন ২.৫০ থেকে ৩.৫০ মিলিমিটার এবং গড় সূর্য কিরণকাল পাঁচ থেকে সাত ঘণ্টা থাকতে পারে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD