April 24, 2024, 4:54 pm

চোখ যুক্তরাষ্ট্রের দিকে, হাত চীনের কাঁধে

যমুনা নিউজ বিডিঃ ভূ-রাজনৈতিক পরিস্থিতি কতোটা দ্রুত বদলাচ্ছে তার ইঙ্গিত মিলেছে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সৌদি আরব সফরে। হোয়াইট হাউসের সতর্কতা সত্ত্বেও চলতি সপ্তাহে শি জিনপিংকে স্বাগত জানিয়েছে সৌদি আরব এবং উপসাগরীয় দেশগুলো। শুধু তাই নয়, ছয় সদস্যের উপসাগরীয় সহযোগিতা পরিষদ এবং বৃহত্তর আরব লীগের সাথে চীনা নেতার শীর্ষ বৈঠক অন্তর্ভুক্ত ছিল অবকাঠামো থেকে মহাকাশ পর্যন্ত সবকিছুর বিষয়ে চুক্তি।

শিয়ের সফরের কয়েক সপ্তাহ আগে একজন শীর্ষ মার্কিন কর্মকর্তা উপসাগরীয় দেশগুলোকে চীনের সঙ্গে সম্পর্ক বৃদ্ধির ঝুঁকি সম্পর্কে সতর্ক করেছিলেন।

জাতীয় নিরাপত্তা পরিষদের মধ্যপ্রাচ্য সমন্বয়কারী ব্রেট ম্যাকগার্ক নভেম্বরে বাহরাইনে একটি নিরাপত্তা সম্মেলনে বলেন, ‘আমদের কিছু কর্মকাণ্ডে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে চীনের সাথে অংশীদারিত্ব।’

হোয়াইট হাউস বুধবার সেই সতর্কতা পুনর্ব্যক্ত করে বলেছে,  চীনের মধ্যপ্রাচ্য এবং এর বাইরে প্রভাব বিস্তারের প্রচেষ্টা আন্তর্জাতিক শৃঙ্খলার জন্য ‘উপযোগী নয়।’

চীন দীর্ঘদিন ধরে তেলের ব্যাপারে সৌদি আরবের ঘনিষ্ঠ অংশীদার। গত বছর সৌদি আরবের অপরিশোধিত তেল রপ্তানির প্রায় এক চতুর্থাংশ গেছে চীনে।

ইতালির ইন্সটিটিউট ফর ইন্টারন্যাশনাল পলিটিক্যাল স্টাডিজের উপসাগরীয়-চীন সম্পর্কের বিশেষজ্ঞ নাসের আল-তামিমি বলেছেন, সম্পর্ক প্রসারিত হওয়ার সাথে সাথে যেসব বিষয় ওয়াশিংটনের সাথে সম্পর্কিত, বিশেষ করে প্রতিরক্ষা, টেলিযোগাযোগ ও পারমাণবিক শক্তি সেসব বিষয়য়ে রিয়াদ‘খুব সতর্কতার সাথে অগ্রসর হচ্ছে।’

শুক্রবার উপসাগরীয় দেশগুলোর শীর্ষ সম্মেলনে শি জিনপিং পারমাণবিক প্রযুক্তির উপর ‘সম্মিলিতভাবে একটি ফোরাম প্রতিষ্ঠার’ প্রতিশ্রুতি দিয়েছেন এবং উপসাগরীয় দেশগুলির জন্য প্রশিক্ষণের সুযোগগুলো ‘শান্তিপূর্ণ ব্যবহারের’ উপর জোর দেবে বলে জানিয়েছেন।

শি বলেছেন, তেল ও গ্যাস লেনদেন আমদানির জন্য চীনা মুদ্রা ইউয়ানের পূর্ণ ব্যবহার করবে।

বিশ্বব্যাপী মার্কিন ডলারের আধিপত্যের জন্য চীনা প্রেসিডেন্টের এই ঘোষণাকে সম্ভাব্য হুমকি বলে দেখছেন পশ্চিমা বিশ্লেষকরা।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান অবশ্য জানিয়েছেন, চীনের সঙ্গে সম্পর্ক নিবিড় করলেও যুক্তরাষ্ট্রের সঙ্গে আগের ঘনিষ্ঠ সম্পর্ক বহাল থাকবে। বেইজিংয়ের সঙ্গে সম্পর্ক জোরদার ওয়াশিংটনের সঙ্গে সম্পর্কের ওপর প্রভাব পড়বে না।

শুক্রবার সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘আমরা আমাদের সব অংশীদারের সঙ্গে কাজ করা অব্যাহত রাখব।’

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD