February 1, 2023, 8:48 am

বৃষ্টিতে বাইক চালাতে যেসব বিষয় খেয়াল রাখবেন

দুই চাকার যান দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। যানজটের ঘণ্টার পর ঘণ্টা সময় নষ্ট করতে চান না কেউ। অল্প সময়ে গন্তব্যে পৌঁছাতে বাইকই ভরসা। হঠাৎ বৃষ্টিতে বাইক চালানোর সময় সতর্কতা অবলম্বন করুন। এতে বড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পাবেন। চলুন জেনে নেওয়া যাক বৃষ্টির সময় বাইক চালাতে যেসব বিষয় খেয়াল রাখবেন-

>> বৃষ্টির মধ্যে স্বাভাবিকভাবেই রাস্তা পিচ্ছিল থাকে। তার ধীরে বাইক চালান। দ্রুত গতিতে বাইক চালানো মোটেই উচিত হবে না। যেহেতু রাস্তা পিচ্ছিল থাকে তাই দুর্ঘটনা ঘটতে পারে যে কোনো মুহূর্তে।

>> অন্য গাড়ির থেকে দূরত্ব বজায় রেখে চলুন। এতে রাস্তায় পানিতে ডুবে থাকা গর্তের অবস্থান বুঝতে সুবিধা হবে।

>> পানিতে ডুবে থাকা রাস্তা এড়িয়ে চলুন। হাঁটু পর্যন্ত জমা পানিতে বাইক চালালে ইঞ্জিনের ক্ষতি হতে পারে। সাইলেন্সরে পানি ঢুকতে পারে। বাইক কখনোই বেশিক্ষণ পানির উপর দাঁড় করিয়ে রাখবেন না।

>> বৃষ্টিতে কখনোই হঠাৎ ব্রেক কষবেন না। পিছনের ব্রেক ব্যবহার করুন বেশি। খুব প্রয়োজন হলে হালকা করে সামনের ব্রেক চাপুন। পিচ্ছিল রাস্তায় গাড়ি সোজা রাখার চেষ্টা করবেন।

>> বর্ষার মৌসুমে গাড়িতে বাড়তি লাইট থাকলে ভালো। তবে লাইট ফিট করবেন একটু নিচের দিকে।

>> অবশ্যই হেলমেট এবং রেইনকোট ব্যবহার করুন।

>> বৃষ্টির সময় ঘর থেকে বের হওয়ার আগেই বাইকের চাকা পরীক্ষা করে নিন। যদি আপনার টায়ারের গ্রিপ নষ্ট হয়ে যায়, তাহলে আপনার গাড়িটি সহজেই রাস্তায় স্কিড করতে পারে। তাই দেরি না করে টায়ার পরিবর্তন করে নিন।

সূত্র: নিউজ ১৮

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD