April 25, 2024, 5:12 pm

সেমিতে যেতে বাংলাদেশকে যে অসাধ্য সাধন করতে হবে

যমুনা নিউজ বিডিঃ সুপার টুয়েলভের গুরুত্বপূর্ণ ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে ভারত হেরে যাওয়ায় এক ধাক্কায় বদলে গিয়েছে গ্রুপ ২ এর সেমিফাইনালে যাওয়ার হিসেব নিকেষ। সেই সঙ্গে হয়েছে পয়েন্ট তালিকায় রদবদলও। বাংলাদেশ ও ভারতকে টপকে একলাফে পয়েন্ট টেবিলের শীর্ষে ওঠে এসেছে দক্ষিণ আফ্রিকা। এতে করে ভারত নেমে গেছে দ্বিতীয় স্থানে। আর বাংলাদেশের অবনমন হয়েছে তৃতীয় স্থানে। গ্রুপ-২ এ সকল দলের ৩টি করে ম্যাচ খেলা হয়ে গেছে। যেখানে সবাইকে পেছনে ফেলে শীর্ষে ওঠেছে প্রোটিয়ারা। প্রোটিয়াদের একটি ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় ৩ ম্যাচে দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ৫। তাদের নেট রানরেট এখন +২.৭৭২।

দক্ষিণ আফ্রিকার কাছে হেরে যাওয়ায় পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে নেমে এসেছে ভারত। ৩ ম্যাচে রোহিত শর্মাদের পয়েন্ট ৪। তাদের নেট রানরেট +০.৮৪৪। পয়েন্ট তালিকায় তৃতীয় স্থানে বাংলাদেশ। ৩ ম্যাচ খেলে বাংলাদেশের পয়েন্টও ৪। ভারতের সমান পয়েন্ট হলেও নেট রানরেটে পিছিয়ে বাংলাদেশ। সাকিবদের নেট রান রেট -১.৫৩৩। বাংলাদেশের বিরুদ্ধে রুদ্ধশ্বাস ম্যাচে হেরে যাওয়ায় ৩ ম্যাচ খেলে ৩ পয়েন্ট জিম্বাবুয়ের। তারা রয়েছে পয়েন্ট তালিকার চতুর্থ স্থানে। পাকিস্তানকে হারিয়ে চমকে দেয়া ক্রেগ আরভিনদের নেট রান রেট -০.০৫০। নেদারল্যান্ডসের বিরুদ্ধে পাকিস্তান জিতলেও পয়েন্ট তালিকায় তাদের জায়গার কোনও পরিবর্তন হয়নি। অর্থাৎ পাঁচ নম্বরেই রয়েছেন বাবররা। ৩ ম্যাচ খেলে পাকিস্তানের পয়েন্ট ২। তাদের নেট রানরেট +০.৭৬৫।

অন্যদিকে নেদারল্যান্ডস ৩ ম্যাচ খেলে ৩টিতেই হেরেছে। বৃষ্টির জন্য তাদের কোনও ম্যাচ বাতিল হয়নি। তাদের পয়েন্ট শূন্য। নেট রানরেটেও সব থেকে পিছনে তারা। নেদারল্যান্ডসের নেট রান রেট -১.৯৪৮। সেমিতে উঠতে হলে যা করতে হবে বাংলাদেশকে পয়েন্ট তালিকায় তৃতীয় স্থানে বাংলাদেশ। ৩টি ম্যাচ খেলে বাংলাদেশের পয়েন্টও ৪। ভারতের সমান পয়েন্ট হলেও নেট রানরেটে পিছিয়ে বাংলাদেশ। সাকিবদের নেট রান রেট -১.৫৩৩। সেমিফাইনালে যেতে হলে পরবর্তী দুই ম্যাচ ভারত ও পাকিস্তানের বিপক্ষে জিততে হবে বাংলাদেশকে। তাহলে পয়েন্ট হবে ৮। কিন্তু বাংলাদেশ যদি ভারতের কাছে হেরে যায় এবং পাকিস্তানের বিপক্ষে জিতে যায় সেক্ষেত্রে ভারত জিম্বাবুয়ের কাছে হারলে তবেই সেমিফাইনালে যেতে পারবে টাইগাররা। আর যদি ভারতকে হারায় এবং পাকিস্তানের কাছে হেরে যায় তবে ভারত-জিম্বাবুয়ে ম্যাচটি পরিত্যক্ত হলেও সেমিতে যাবে বাংলাদেশ। সেমিফাইনালে যাওয়ার কঠিন এই সমীকরণ অবশ্য নানানভাবে নতুন মাত্রা নিতে পারে। সরল অঙ্কের খাতায় প্যাচ লাগিয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে ম্যাচের বৃষ্টি। ওই ম্যাচ থেকে দু’দলই একটি করে পয়েন্ট পেয়েছে। বাংলাদেশ-ভারত কিংবা দক্ষিণ আফ্রিকা-নেদারল্যান্ডসের অ্যাডিলেড ম্যাচে, পাকিস্তান-দক্ষিণ আফ্রিকার সিডনি ম্যাচে বা ভারত-জিম্বাবুয়ের মেলবোর্ন ম্যাচে বৃষ্টি হানা দিলে কার কপালে কী ঘটবে বলা মুশকিল।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD