February 1, 2023, 10:13 am

জানা গেলো হোয়াটসঅ্যাপ বিভ্রাটের কারণ

যমুনা নিউজ বিডিঃ মেটার মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোটাসঅ্যাপ হঠাৎই বিভ্রাট দেখা দেয়। গত মঙ্গলবার বাংলাদেশ, ভারত, ইতালি, ফ্রান্স, সাউথ আফ্রিকা, সেনেগালসহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে গ্রাহকরা অভিযোগ জানাতে থাকে। সর্বপ্রথম যুক্তরাজ্যে সেখারকার সময় সকাল ৭ টা ৫৫ মিনিট থেকে হোটাসঅ্যাপে মেসেজ আদান-প্রদান বন্ধ হয়ে যায়।

বিভ্রাট শনাক্তকরণ ওয়েবসাইট ডাউন ডিটেক্টর নিশ্চিত করে যে, হোয়াটসঅ্যাপ হাজার হাজার ব্যবহারকারীদের ফোনে কাজ করছে না। তবে কী কারণে এমনটা হচ্ছে তা সঙ্গে সঙ্গে জানাতে পারেনি সংস্থাটি। জনপ্রিয়তম মেসেজিং সার্ভিস হঠাৎ স্তব্ধ হওয়ার কারণে বিপাকে পড়ে হাজার হাজার গ্রাহক। হোয়াটসঅ্যাপ ওয়েবও সেই সঙ্গে ব্যাহত দেখা দেয়। তবে ৩ ঘণ্টা পরই স্বাভাবিক হয় এই পরিষেবা।

মেটার পক্ষ থেকে মার্ক জুকারবার্গ জানান, প্রযুক্তিগত ত্রুটির কারণেই হঠাৎ পরিষেবা স্তব্ধ হয়েছিল। যদিও পরে তা ঠিক করা সম্ভব হয়েছে। তবে প্রযুক্তি বিশেষজ্ঞরা মনে করছেন, হোয়াটসঅ্যাপ বড়সড় সাইবার অ্যাটাকের সম্মুখীন হয়েছে। যে কারণে হোয়াটসঅ্যাপ পরিষেবা ব্যাহত হয় বিশ্বের বিভিন্ন দেশে।

এদিকে হোয়াটসঅ্যাপ কাজ করা বন্ধ হতেই অন্যান্য মেসেজিং অ্যাপে ভিড় জমাতে শুরু করেন গ্রাহকরা। টেলিগ্রামসহ বিভিন্ন অ্যাপগুলোর জনপ্রিয়তা দ্রুত বাড়তে শুরু করে। তবে খুব দ্রুতই স্বাভাবিক অবস্থায় হোয়াটসঅ্যাপ ফিরিয়ে আনতে সক্ষম হয় মেটা।

সূত্র: ইন্ডিয়া টাইমস

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD