February 1, 2023, 9:05 am

রানি এলিজাবেথের ১৪টি ঘোড়া বিক্রি করে দিচ্ছেন রাজা চার্লস

যমুনা নিউজ বিডিঃ রাজকীয় ঐতিহ্য ভেঙে ব্রিটেনের প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের ১৪টি ঘোড়া বিক্রি করছেন তার ছেলে ও ব্রিটেনের বর্তমান রাজা তৃতীয় চার্লস। সোমবার (২৪ অক্টোবর) মূল্যবান এসব ঘোড়া ‍স্থানীয় নিউমার্কেটের টেটারসালস নিলাম হাউজ থেকে নিলামের মাধ্যমে বিক্রির প্রক্রিয়া চলছে। খবর বিবিসির।

জীবিত থাকতে ঘোড়ার প্রতি ভালোবাসার জন্য সুপরিচিত ছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। রাজা তৃতীয় চার্লস যে ঘোড়াগুলো বিক্রির সিদ্ধান্ত নিয়েছেন সেগুলো দৌড় প্রতিযোগিতার জন্য সেরা প্রশিক্ষণপ্রাপ্ত। ঘোড়াগুলো প্রশিক্ষণ দিয়েছিলেন স্যার মাইকেল স্টুট।

টেটারসালস নিলাম হাউজের মুখপাত্র জিমি জর্জ বলেন, আজ আমরা রানির ১৪টি ‘ব্রুড মেয়ারস’ ঘোড়া বিক্রি করছি। ঘোড়াগুলো বিক্রি করা অস্বাভাবিক কোনো বিষয় নয়। রানি জীবিত থাকতেও বছরে একাধিক ঘোড়া বিক্রি করতেন।

তিনি আরও বলেন, রাজপরিবারের এসব ঘোড়া বিক্রি করার মানে এই নয় যে, রাজকীয় অভ্যর্থনাসহ বিভিন্ন কাজে ঘোড়া ব্যবহারের যে ঐতিহ্য ছিল তা নষ্ট হয়ে যাবে।

রাজকীয় একটি সূত্র বলছে, রয়্যাল এসকর্টের সঙ্গে ঐতিহ্যবাহী ঘোড়াগুলোর জন্য রানির যে আবেগ ছিল, সে আবেগ রাজা চার্লসের নেই। চার্লসের স্যান্ড্রিংহামে ৬০টি ঘোড়দৌড়ের ঘোড়া ও ৩৮টি ব্রুড মেয়ারস। শিগগির এ সংখ্যা কমতে শুরু করবে। তাছাড়া নতুন বছরে রানির ৩০টি অশ্বশাবক উচ্চমূল্যে বিক্রি হবে।

পিতা রাজা ষষ্ঠ জর্জের মৃত্যুর পর উত্তরাধিকারসূত্রে অনেকগুলো ঘোড়া পেয়েছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। তিনি সাধারণত বছরে সাতটি ঘোড়া বিক্রি করতেন। তবে রাজা তৃতীয় চার্লসের আমলে সে সংখ্যা বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD