October 6, 2022, 10:00 am

রুই মাছের মুড়িঘণ্টের রেসিপি

যমুনা নিউজ বিডিঃ মা কিংবা দাদীর হাতের রান্না মাঝেমধ্যেই মনে পড়ে আপনার। বিভিন্ন পদে যেন সাবেকি সেই স্বাদই ছিল অন্যরকম। বাঙালির খাদ্যতালিকার অতি সাধারণ একটি পদ মুড়িঘণ্ট। মাছের মাথা আর মুগ ডাল দিয়ে তৈরি এই পদটি অনেকেই রান্না করেন। তবে সাবেকি বা পুরনো রেসিপি জানা নেই সবার।  কীভাবে পুরনো কায়দায় মজার এই পদটি রান্না করবেন? চলুন জেনে নিই রেসিপি।

উপকরণ

রুই মাছের মাথা- ১টি
গোবিন্দভোগ চাল- ৩ টেবিল চামচ (না হলে চিনিগুড়া চাল)
আলু- ২টি (ছোট ছোট কিউব করে কাটা)
ধনে বাটা- ১ চা চামচ
জিরা বাটা- ১ চা চামচ
হলুদ গুঁড়া- ১ চা চামচ
মরিচ বাটা- ১/২ টেবিল চামচ
সরষের তেল- ২/৩ টেবিল চামচ
ঘি-১ টেবিল চামচ

তেজপাতা- ৩টি
শুকনা মরিচ- ২টি
গরম মসলা গুঁড়া- ১ চা চামচ
চিনি- ১ চা চামচ
লবণ- স্বাদমতো

প্রণালি

চুলায় কড়াই বসিয়ে তেল দিন। গরম হলে এতে মাছের মাথা ভেজে নিন। ভাজা হলে হালকা ভেঙে তুলে রাখুন। আলু আগেই সিদ্ধ করে নিন। এরপর এই তেলে ভাজুন। ভাজা হলে তুলে এতে আরেকটু তেল দিন। এতে জিরা বাটা, ধনে বাটা, মরিচ বাটা দিয়ে ভাল করে কষান। চাল আগেই পানিতে ভিজিয়ে রাখুন। মসলা কষানো হলে এতে ভেজানো চাল দিয়ে দিন। কিছুক্ষণ কষিয়ে ভাজা মুড়ো দিয়ে সামান্য পানি দিয়ে নাড়তে থাকুন। প্রয়োজন অনুযায়ী লবণ ও চিনি দিয়ে ঢাকনা দিয়ে দিন। চাল সেদ্ধ হয়ে ঝোল ঘন হলে চুলা বন্ধ করে দিন।

অন্য একটি কড়াইয়ে ঘি গরম করে তাতে তেজপাতা ও শুকনা মরিচ ফোড়ন দিন। অন্য কড়াই থেকে মুড়িঘণ্ট নামিয়ে এর সঙ্গে মিশিয়ে দিন। ভাজা আলুর টুকরোগুলো দিয়ে খানিকক্ষণ কষিয়ে নিন। শেষে গরম মসলা ছড়িয়ে তুলে নিন। পরিবেশন করুন গরম ভাতের সঙ্গে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD