January 28, 2023, 8:50 pm

অস্ট্রেলিয়ায় রেকর্ড ১১০ কোটি ডলারের আইস জব্দ

বগুড়া নিউজ ২৪ঃ সিডনি বন্দরের কয়েকটি মালবাহী কন্টেইনার থেকে মার্বেল পাথরের সাথে লুকিয়ে পাচারের সময় শুক্রবার প্রায় ১ হাজার কেজি মেথামফিটামিন মাদক ‘ক্রিস্টাল মেথ’ বা ‘আইস’ জব্দ করেছে অস্ট্রেলিয়ার পুলিশ। যার বাজার মূল্য প্রায় ১১০ কোটি মার্কিন ডলার।

শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, সাম্প্রতিক সপ্তাহগুলিতে সিডনি বন্দরে আগত কন্টেইনার থেকে মোট ১৮শ কেজিরও বেশি মেথিলামফেটামিন বা ‘আইস’ জব্দ করা হয়েছে। এর মধ্যে গত সপ্তাহে প্রায় ৭৫০ কেজি এবং সর্বশেষ শুক্রবার জব্দ করা আইসের পরিমাণ ১ হাজার কেজিরও বেশি।

নিউ সাউথ ওয়েলস গোয়েন্দা বিভাগের প্রধান জন ওয়াটসন এক সংবাদ সম্মেলনে বলেন, মাদকের ওই সিন্ডিকেট যে সক্ষমতা দেখাচ্ছে, তা রীতিমত বিস্ময়কর। তিনি বলেন, জব্দ করা চালানের পরিমাণও বিস্ময় করার মত। একসঙ্গে এত বেশি ক্রিস্টাল মেথ এর আগে অস্ট্রেলিয়ায় ধরা পড়েনি।

তিনি আরও জানান, যে দুটি বড় চালান ধরা পড়েছে, সেগুলো এসেছে মধ্যপ্রাচ্য থেকে। দুটি চালানই পাচার করা হচ্ছিল একই কায়দায়, মার্বেল পাথরের স্ল্যাবে লুকিয়ে রাখা হয়েছিল।

সর্বশেষ চালান জব্দের বিষয়ে এখন পর্যন্ত কোনো মামলা হয়নি। তবে গত সপ্তাহে মাদকের চালান আটকের ঘটনায় তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

নিউ সাউথ ওয়েলস পুলিশ জানিয়েছে, আরেকটি পৃথক অভিযানে কানাডা থেকে আগত একটি ভিনটেজ বেন্টলি গাড়ির হেডলাইটের ভেতরে লুকানো অবস্থায় প্রায় ১৫৫ মিলিয়ন ডলারের আইস ও কোকেন জব্দ করেছে তারা। এই ঘটনায় চারজনের বিরুদ্ধে মামলা হয়েছে।

উল্লেখ্য, মেথামফেটামাইন, আইস বা ক্রিস্টাল মেথ নামে পরিচিত মাদকের মূল উপাদান মেথাইলামফেটামিন। এটি অ্যামফিটামিন ড্রাগের সবচেয়ে শক্তিশালী জাতগুলির মধ্যে একটি। এই মাদকের স্বচ্ছ ক্ষুদ্র দানা বরফের মত দেখায় বলে আইস নামটি জনপ্রিয় হয়ে ওঠে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD