June 21, 2024, 8:53 pm

কলা পাতায় তালের পিঠা তৈরির রেসিপি

যমুনা নিউজ বিডিঃ তালের সুমিষ্ট স্বাদ আর ঘ্রাণ বেশিরভাগের কাছেই পছন্দের। সুস্বাদু এই ফল দিয়ে তৈরি করা যায় নানা ধরনের পিঠা। এই মৌসুমে বাঙালির আয়োজনে তালের পিঠা অন্যতম। তার মধ্যে একটি হলো কলা পাতায় তৈরি তালের পিঠা। যদি কলা পাতা সংগ্রহ করতে পারেন তবে এই পিঠা তৈরি করে সবাইকে চমকে দিন। এটি অত্যন্ত সুস্বাদু। চলুন তবে জেনে নেওয়া যাক কলা পাতায় তালের পিঠা তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

তালের রস- ১ কাপ

চালের গুঁড়া- ৩ কাপ

চিনি- ১ কাপ

লবণ- স্বাদমতো

নারিকেল কোড়ানো- ১ কাপ

দুধ- ১ কাপ

ইস্ট- ১ চা চামচ

কলা- ২ টি।

তৈরি করবেন যেভাবে

এক কাপ তালের রসের সঙ্গে তিন কাপ চালের গুঁড়া, এক কাপ চিনি, স্বাদমতো লবণ, এক কাপ কোড়ানো নারিকেল মিশিয়ে নিন। এবার এক কাপ দুধের সঙ্গে এক চা চামচ ইস্ট মিশিয়ে নিয়ে এর মধ্যে দিয়ে দিন। ইস্ট না থাকলে এক চা চামচ বেকিং সোডা বা পাউডারও দিতে পারেন। উপকরণগুলো খুব ভালোভাবে মিশিয়ে নিন। এবার দুটি পাকা কলা ভালোভাবে ব্লেন্ড করে মিশ্রণের সঙ্গে মিশিয়ে দিন। এতে পিঠা নরম হবে। মিশ্রণটি দুই ঘণ্টার জন্য রেখে দিন।

এবার এক টুকরো কলা পাতা নিয়ে তার উপর দুই টেবিল চামচ মিশ্রণ দিন। উপর থেকে আর একটি কলা পাতা দিয়ে হালকা হাতে চেপে দিন। এবার একটি প্যানে কলা পাতার পিঠাটি দিয়ে ঢাকনা দিয়ে রাখুন। চুলার আঁচ মিডিয়ামে থাকবে। এভাবে ৫-৬ মিনিট রাখুন। এরপর নিচের পাতাটিতে পোড়া পোড়া দাগ দেখা গেলে উল্টে দিন। আবার ঢাকনা দিয়ে রাখতে হবে ৩-৪ মিনিটের মতো। এবার পিঠাটি তুলে নিন। এভাবে একে একে সবগুলো পিঠা তৈরি করে নিন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD