January 28, 2023, 9:05 pm

অ্যান্ড্রয়েড ১৩ : গুগলের নতুন ভার্সনে যে চমক রয়েছে

যমুনা নিউজ বিডিঃ অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য নতুন অপারেটিং সিস্টেম নিয়ে এলো গুগল। ১৫ আগস্ট থেকে গুগল পিক্সেল ফোনে অ্যান্ড্রয়েড ১৩ উন্মুক্ত করা হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্য ফোনেও আপডেট চলে আসবে। অ্যান্ড্রয়েড ১৩ সিস্টেমে স্মার্টফোন ও ট্যাবলেট ব্যবহারকারীদের জন্য কিছু নতুন ফিচার নিয়ে আসা হয়েছে।

অ্যান্ড্রয়েড ১৩ এর ফিচার –

১. এই সফটওয়্যার ব্যবহারকারীরা তাদের স্মার্টফোনে ওএস এবং অ্যাপের ব্যবহারকারী ইন্টারফেস কাস্টমাইজ করার জন্য আরও বেশি নিয়ন্ত্রণ পাবেন। গুগল জানিয়েছে, অ্যান্ড্রয়েড ১৩ এর সাথে ব্যবহারকারীরা তাদের ফোনের ওয়ালপেপার থিমের সাথে মিলিয়ে নন-গুগল অ্যাপগুলো কাস্টমাইজ করতে পারবেন।

২. অ্যান্ড্রয়েড ১৩ ব্যবহারকারীরা ফোনের ভাষা পরিবর্তন না করে বিভিন্ন ভাষায় স্মার্টফোন ব্যবহার করতে পারবেন। অর্থাৎ ব্যবহারকারীরা তাদের ফোনের সিস্টেমি নির্দিষ্ট ভাষায় রাখতে পারবেন এবং বাকি অ্যাপগুলো তাদের সুবিধা অনুযায়ী বিভিন্ন ভাষায় ব্যবহার পরিবর্তন করতে পারবেন।

৩. অ্যান্ড্রয়েড ১৩ এ নতুন ডিজিটাল ওয়েলবিং বৈশিষ্ট্য রয়েছে। গুগল জানিয়েছে, এই সফটওয়্যারে ব্যবহারকারীরা ওয়ালপেপার ডিমিং এবং ডার্ক থিম সহ বেডটাইম মোড কাস্টমাইজ করতে পারবেন। এটির সুবিধা হল ব্যবহারকারীরা অন্ধকারে চোখের ক্ষতি না করেও এই সফটওয়্যার ব্যবহার করতে পারবেন।

৪. অ্যান্ড্রয়েড ১৩ এ নতুন নিরাপত্তা বৈশিষ্ট্যও রাখা হয়েছে। ব্যবহারকারীরা অন্য অ্যাপের সাথে শেয়ার করার জন্য নির্দিষ্ট ছবি এবং ভিডিও নির্বাচন করতে পারবেন। যেমন- ফেসবুক প্ল্যাটফর্মে ছবি শেয়ার করার সময় ব্যবহারকারীদের তাদের সম্পূর্ণ ফটো অ্যালবাম ফেসবুকের সাথে শেয়ার করার দরকার নেই। এর পরিবর্তে তারা যে ছবিগুলো আপলোড করতে চান তা নির্বাচন করতে পারবেন এবং অ্যাপটিকে শুধু সেই নির্বাচিত ছবিগুলোতে অ্যাক্সেস দিতে পারবেন।

৫. অ্যান্ড্রয়েড ১৩ এ গুগল ক্লিপবোর্ডকে আরও উন্নত করা হয়েছে। গুগল জানিয়েছে, ব্যবহারকারীরা তাদের স্মার্টফোনে তাদের ই-মেইল, ফোন নম্বর বা লগইন এর মতো সংবেদনশীল ডেটা কপি করলে, অ্যান্ড্রয়েড ১৩ নির্দিষ্ট সময়ের পরে তাদের ক্লিপবোর্ডের হিস্ট্রি স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলবে।

৬. অ্যান্ড্রয়েড ১৩ -তে ব্যবহারকারীরা কেবলমাত্র সেই সব অ্যাপের সতর্কতা এবং নোটিফিকেশন পাবেন যেগুলো তারা সাবস্ক্রাইব করেছেন। গুগল জানিয়েছে, ব্যবহারকারীরা ডাউনলোড করা অ্যাপগুলোকে ডিফল্টরূপে নোটিফিকেশন পাঠানোর অনুমতি নাও দিতে পারেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD