January 28, 2023, 9:05 pm

১০ সন্তান থাকলে ১০ লাখ রুবল পাবে রাশিয়ান নারীরা

যমুনা নিউজ বিডিঃ দেশে কর্মক্ষম জনসংখ্যা হ্রাস পাওয়ায় অভিনব উদ্যোগ নিয়েছে রাশিয়ার পুতিন সরকার। সরকারের তরফে জানানো হয়েছে, কোনো নারী ১০ সন্তানের জন্ম দিলে তিনি ১০ লাখ রুবল পাবেন।

ইউক্রেন আগ্রাসনের পর নারীদের বেশি বেশি সন্তান জন্মদানে উৎসাহিত করতে সোভিয়েত আমলের একটি পুরোনো পুরস্কার পুনরায় চালু করার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দেশটির জনসংখ্যা বৃদ্ধিতে অবদান রাখা নারীদের রাষ্ট্রীয় পুরস্কার ‘মাদার হিরোইন’ দেওয়া হবে। এর আওতায় পুরস্কারপ্রাপ্ত প্রত্যেক রুশ নারীকে দেওয়া হবে ১০ লাখ রুবল, সেই সঙ্গে প্রদান করা হবে রাশিয়ার পতাকা খচিত একটি স্বর্ণপদকও।

শুধু তাই নয় পুরস্কারের আওতায় রয়েছে শিশুদের পর্যাপ্ত যত্ন নেওয়া হবে। তাদের শিক্ষা ও শারীরিক, মানবিক ও ধর্মীয় মূল্যবোধ সম্পন্ন করে গড়ে তোলারও দায়িত্ব নেবে সরকার। এসব নারীদের আলাদাভাবে মূল্যায়নও করা হবে। যদি তা কি ধরনের তা বলা হয়নি।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ সংক্রান্ত একটি ডিক্রিতে স্বাক্ষর করেন।

মাদার হিরোইন পুরস্কারের প্রবর্তক ছিলেন সাবেক রুশ শাসক জোসেফ স্তালিন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষদিকে, ১৯৪৪ সালে সোভিয়েত রাশিয়ায় নারীদেরকে বেশি বেশি সন্তান জন্মদানে উৎসাহিত করতে আর্থিক পুরস্কারের ঘোষণা করা হয়েছিল।

সূত্র: সিএনবিসি

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD