October 5, 2022, 3:49 pm

আমড়াসত্ত্ব তৈরির সহজ রেসিপি

যমুনা নিউজ বিডিঃ  বাজারে এখন আমড়া বেশ সহজলভ্য। ভিটামিন সি এর উৎসব এই ফল। শারীরিক নানা সমস্যার সমাধান মেলে এই ফল খেলে। আমড়া কাঁচা ও পাকা দুটো অবস্থাতেই খাওয়া যায়। অনেকে আবার আমড়ার আচার এমনকি ডাল কিংবা তরকারিতেও ব্যবহার করেন এই টক-মিষ্টি ফল। চাইলে আমড়া দিয়ে তৈরি করতে পারেন আমড়াসত্ত্ব। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. আমড়া
২. চিনি
৩. লবণ
৪. চিলি ফ্লেক্স

সব উপকরণ পরিমাণমতো নিতে হবে।

পদ্ধতি

প্রথমে আমড়ার খোসা ছাড়িয়ে কেটে নিন। ভেতরের বীজ ফেলে নিন। তারপর আমড়া ধুয়ে পরিমাণমতো পানি দিয়ে সেদ্ধ করে নিতে হবে। এবার এই সেদ্ধ আমড়া ব্লেন্ডারে ব্লেন্ড করে চালনিতে চেলে নিতে হবে।

এরপর চুলায় প্যান বসিয়ে তাতে ব্লেন্ড করা আমড়ার সঙ্গে চিনি ও সামান্য লবণ মিশিয়ে জ্বাল দিতে হবে। একই সঙ্গে নাড়তে হবে অনবরত, যাতে প্যানের গায়ে লেগে না যায়।

অল্প কিছুক্ষণ নাড়ার পর আমড়া বেশ ঘন হয়ে হালুয়ার মতো হয়ে আসবে তখনই তাতে দিয়ে দিতে হবে চিলি ফ্লেক্স। আবারও কিছুক্ষণ নেড়ে জ্বাল দিয়ে নিতে হবে।

চামচে আমড়ার এই মিশ্রণ নিয়ে কাত করে ফেললে যদি একবারে না পড়ে থেমে থেমে পড়ে, তখনই বুঝতে হবে আমড়াসত্ত্বের জন্য সেটি তৈরি।

এরপর সরিষার তেল ব্রাশ করা একটি ট্রেতে আমড়া ঢেলে চামচ দিয়ে সমানভাবে চারপাশে ছড়িয়ে দিয়ে রোদে শুকাতে হবে ৩-৪দিন। রোদে শুকানো না গেলে চুলার নিচে রেখেও শুকিয়ে নিতে পারবেন।

একদিন শুকানোর পর খুব সাবধানে ধরে উল্টে দিতে হবে। দুই পিঠেই সমানভাবে শুকিয়ে শক্ত হয়ে গেলেই তৈরি হয়ে যাবে আমড়াসত্ত্ব।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD