August 8, 2022, 5:15 pm

এশিয়ার শীর্ষ ধনী নারী সাবিত্রী জিন্দাল

যমুনা নিউজ বিডিঃ চীনের ইয়াং হুইয়ানকে হটিয়ে বিশ্বের শীর্ষ ধনী নারী এখন ভারতীয় সাবিত্রী জিন্দাল।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ব্লুমবার্গের বিলিওনেয়ার সূচকে সর্বশেষ শুক্রবার এ তথ্য দেয়া হয়েছে বলে এক প্রতিবেদনে জাানিয়েছে এনডিটিভি।

ইয়াংকে হারানো সাবিত্রী ১১.৩ বিলিয়ন মার্কিন ডলারের মালিক। বিদ্যুৎ উৎপাদন ও ধাতব পদার্থসহ নানা কিছুর ব্যবসায় জড়িত বিশ্বখ্যাত জিন্দাল গ্রুপের চেয়ারপার্সন তিনি।

ফোর্বসের পরিসংখ্যানে গত কয়েক বছর ধরেই ভারতের শীর্ষ ধনী নারী ৭২ বছর বয়সী সাবিত্রী। বিশ্বব্যাপী বিলিয়নিয়ার তালিকায় ২০২০ সালে ৩৪৯ নম্বরে ছিলেন তিনি। ২০২২ সালে ১২৬ নম্বরে উঠে আসে তার নাম।

সাবিত্রীর সঙ্গে একই পরিমাণ সম্পদের মালিক ফ্যান হয়গুইই। তালিকায় তাদের পরে আছেন এতদিন ধরে এশিয়ার শীর্ষ ধনী থাকা ইয়াং হুইয়ান। তার সম্পদের পরিমাণ এখন ১১ বিলিয়ন ডলার।

গত এক বছরে অর্ধেকেরও বেশি সম্পদ হারিয়েছেন ইয়াং হুইয়ান। রিয়েল এস্টেট খাতে নগদ অর্থ সংকটের কারণে এ সংকটে পড়েন তিনি।

চীনের প্রপার্টি জায়ান্ট প্রতিষ্ঠান কান্ট্রি গার্ডেনের বেশিরভাগ শেয়ারের মালিক ইয়াংয়ের আগের বছর মোট সম্পদের পরিমাণ ছিল ২৩ দশমিক ৭ বিলিয়ন ডলার। তার সে সম্পদ এক বছরে কমেছে ৫২ শতাংশের বেশি।

২০০৫ সালে স্বামী ওম প্রকাশ জিন্দাল হেলিকপ্টার দুর্ঘটনায় মারা গেলে তার ব্যবসার দায়িত্ব স্ত্রী সাবিত্রী। এরপর থেকেই গত কয়েক বছর ধরে নানা চমক দেখিয়ে আসছেন তিনি।

১৯৫০ সালে ২০ মার্চে আসামের তিনসুকিয়া জেলায় জন্মগ্রহণ করেন সাবিত্রী । ১৯৭০ সালে ওম প্রকাশ জিন্দালিনকে বিয়ে করেন তিনি। এমেরিটাস, জিন্দাল স্টিল অ্যান্ড পাওয়ার লিমিটেডের চেয়ারপার্সন সাবিত্রী হরিয়ানা বিধানসভার সাবেক সদস্য।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD