August 14, 2022, 6:40 pm

News Headline :
জেলা পরিষদে জাতীয় শোক দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত জাতীয় শোক দিবস উপলক্ষে বগুড়া জেলা শ্রমিকলীগের শোক সভা ও দোয়া বগুড়ার ভবানীপুর মন্দির পরিচালনা কমিটির বিরুদ্ধে সংবাদ সম্মেলন মিসরের গিজা শহরে অগ্নিকান্ডে ৪১ জন নিহত বগুড়ায় হত্যা মামলায় একজনের যাবজ্জীবন কারাদন্ড বগুড়ায় ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার খবরদার আন্দোলনকারীদের যেন গ্রেপ্তার করা না হয়: প্রধানমন্ত্রী রাজশাহীর ৯৫২ পুকুর সংরক্ষণে হাইকোর্টের নির্দেশ দ্রুত কার্যকর করার দাবি সিরাজগঞ্জ  উল্লাপাড়া উপজেলায় হাজারো প্রকৃতিপ্রেমীর মিলন মেলা সোনাকান্ত ও মানতলা পদ্মবিলে জেদ্দায় আত্মঘাতী বোমা হামলায় নিহত ১, আহত ৪

‘ভারপ্রাপ্ত অধ্যক্ষ পদে এক বছরের বেশি দায়িত্ব পালন নয়’

যমুনা নিউজ বিডিঃ ভারপ্রাপ্ত অধ্যক্ষ পদে লাগাম টানল জাতীয় বিশ্ববিদ্যালয়। নড়াইলে শিক্ষকের গলায় জুতার মালা পরানো ও সহিংসতার ঘটনার পরই এ লাগাম টেনে ধরল কর্তৃপক্ষ। নতুন নিয়ম অনুযায়ী, এক বছর বা এর বেশি সময় ধরে যারা ‘ভারপ্রাপ্ত অধ্যক্ষ’ হিসেবে দায়িত্ব পালন করছেন তারা আর ওই পদে দায়িত্ব পালন করতে পারবেন না। আগামী ৬ মাসের মধ্যে ওই পদে নিয়মিত অধ্যক্ষ নিয়োগ দিতে হবে।

বুধবার (১৩ জুলাই) জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. মশিউর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালনে নানা ধরনের বাধার সম্মুখীন হতে হয়। এসব সমস্যা যেন না হয়, সে কারণে নিয়মিত অধ্যক্ষ নিয়োগ দিতে পদক্ষেপ নিয়েছি।  তিনি বলেন, যেসব কলেজ ভারপ্রাপ্ত অধ্যক্ষ দিয়ে চলছে সেগুলোতে আগামী ৬ মাসের মধ্যে নিয়মিত অধ্যক্ষ নিয়োগ দিতে নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া এক বছর বা এর বেশি সময় ধরে যারা ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেছেন, তাদের আর দায়িত্বে না থাকার বিষয়টিও স্পষ্ট করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয় ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের তদন্ত প্রতিবেদনে নড়াইলে পুলিশের সামনে মির্জাপুর ইউনাইটেড ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসের গলায় জুতার মালা পরানো ও সহিংসতার ঘটনায় কলেজের অধ্যক্ষ পদটি দখলে কয়েকজন শিক্ষকের প্রতিযোগিতায় নামার বিষয়টি উঠে এসেছে। ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়োগ সংক্রান্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিদর্শক (ভারপ্রাপ্ত) ফাহিমা সুলতানার সই করা অফিস আদেশে বলা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বেসরকারি কলেজ/শিক্ষা প্রতিষ্ঠান ও ইনস্টিটিউটসমূহে এক বছর বা তার অধিক সময় ধরে যারা ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালন করছেন (ভারপ্রাপ্ত অধ্যক্ষ কর্তৃক প্রেরিত তথ্যের ভিত্তিতে), তাদের এ দায়িত্ব পালন ‘জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বেসরকারি কলেজ শিক্ষকদের চাকরির শর্তাবলী রেগুলেশন (সংশোধিত) ২০১৯’ এর পরিপন্থী হওয়ায় দায়িত্ব পালনের আর কোনো সুযোগ থাকছে না।

অফিস আদেশে আরও বলা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বেসরকারি কলেজ শিক্ষকদের চাকরির শর্তাবলী রেগুলেশন (সংশোধিত) ২০১৯ ধারা-৪ এর ২ (i) অনুযায়ী, কলেজে অধ্যক্ষ পদ শূন্য হলে/অধ্যক্ষের অবর্তমানে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসাবে উপাধ্যক্ষ/জ্যেষ্ঠতম পাঁচজন শিক্ষকের মধ্য থেকে যেকোনো একজনকে দায়িত্ব প্রদান করতে হবে এবং পরবর্তী ৬ (ছয়) মাসের মধ্যে বিধি মোতাবেক অধ্যক্ষ নিয়োগ কার্যক্রম সম্পন্ন করতে হবে। যুক্তিসঙ্গত কারণ ছাড়া ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদানের এক বছরের মধ্যে নিয়মিত অধ্যক্ষ নিয়োগ দিতে ব্যর্থ হলে ভারপ্রাপ্ত অধ্যক্ষের সই করা কাগজপত্র ও কার্যবিবরণী জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক স্বীকৃত অথবা গৃহীত হবে না।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD