August 15, 2022, 7:09 pm

কাশ্মীরে হিন্দুদের তীর্থকেন্দ্রে প্রবল বৃষ্টিতে নিহত বেড়ে ১৫

যমুনা নিউজ বিডিঃ জম্মু ও কাশ্মীরের অমরনাথের পবিত্র গুহা মন্দিরের কাছে প্রবল বৃষ্টিপাতে নিহতের সংখ্যা বেড়ে ১৫ জন হয়েছে। এতে আহত হয়েছেন ৪৮ জন। এখনও নিখোঁজ রয়েছেন অন্তত ৪০ জন।

শুক্রবার (৮ জুলাই) স্থানীয় সময় বিকেল সাড়ে ৫টা থেকে এ বর্ষণ শুরু হয়।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, অমরনাথ গুহা ও নিকটবর্তী কালীমাতা মন্দিরের মাঝামাঝি এলাকায় প্রবল বর্ষণ শুরু হওয়ার পরই অল্প সময়ের মধ্যে তা প্রবল বানে রূপ নেয়। বৃষ্টি ও বানের পানিতে গুহার পাদদেশে খাটানো তীর্থযাত্রীদের বেশ কয়েকটি তাঁবু ভেসে যায়। ধ্বংস হয়ে যায় তীর্থযাত্রীদের খাবারের জন্য অস্থায়ীভাবে স্থাপন করা একাধিক সামষ্টিক রান্নাঘরও (কমিউনিটি কিচেন)। ঘটনার পর সাময়িক স্থগিত করা হয় অমরনাথ যাত্রা।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বর্ষণ শুরু হওয়ার সময় এসব তাঁবু ও তার আশপাশের এলাকায় ১০ থেকে ১২ হাজার তীর্থযাত্রীর উপস্থিতি ছিল।

বৃষ্টি শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই উদ্ধার তৎপরতা শুরু করে ইন্দো-তিব্বতিয়ান সীমান্ত পুলিশ (আইটিবিপি) ও ভারতের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের কর্মীরা। সারা রাত ধরে উদ্ধার কাজ চলেছে।

ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ বা আইটিবিপি-র মুখপাত্র বলেছেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে, বৃষ্টি এখনও অব্যাহত আছে। বিপদের মাত্রা দেখে, এলাকা প্লাবিত হওয়ার কারণে অমরনাথ যাত্রা সাময়িকভাবে স্থগিত করা হয়েছে।

এদিকে ঘটনার পরপরই টুইটে সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি লিখেছেন, অমরনাথ গুহার কাছে মেঘ ভাঙা বৃষ্টিতে মারা যাওয়াদের পরিবারকে সমবেদনা। পুরো পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে ও সব ধরনের সাহায্য করা হচ্ছে।

প্রসঙ্গত, করোনার কারণে দুই বছর বিরতির পর গত ৩০ জুন অমরনাথের এই তীর্থযাত্রা শুরু হয়। এ পর্যন্ত ৭২ হাজারের বেশি হিন্দু তীর্থযাত্রী ওই গুহা মন্দিরে প্রার্থনা করেছেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD