August 14, 2022, 7:00 am

ভিন্ন স্বাদে গরুর মাংসের দুই রেসিপি

যমুনা নিউজ বিডিঃ কুরবানির ঈদ আর গরুর মাংস খাবেন না, তা হবে না! ওজনাধিক্য, হৃদরোগ, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস ও কিডনির রোগীদের রেড মিট খাওয়া বারণ। কিন্তু বছরের এই সময় তো একটু–আধটু খেতেই হয়। চারপাশ থেকে ভেসে আসে নানা রকম ঘ্রাণ। মন সামাল দেওয়া কঠিন হয়ে যায়।

চেনা রান্নার পাশাপাশি একটু ভিন্ন ধাঁচের রান্নাতেও ব্যবহার করা যায় গরুর মাংস। গুলাশ থেকে স্টেক, ঈদে করা যেতে পারে এসব পদ। চলুন জেনে নেওয়া যাক—

স্টক তৈরির উপকরণ

গরুর কিমা সিকি কাপ, পানি ৮ কাপ, রসুনের ৪/৫টি কোষ, আদা ১ ইঞ্চি (স্লাইস করা), মাঝারি আকারের পেঁয়াজ ১টি, সেলারিকুচি সিকি কাপ, গাজর ১টি (স্লাইস করা), তেজপাতা ১টি, গোলমরিচগুঁড়া ১ চা চামচ, তেল ১ টেবিল চামচ, পানি ১০/১২ কাপ।

প্রণালি

একটি গভীর হাঁড়ি নিন। পানি ছাড়া সব উপকরণ একসঙ্গে নিয়ে ভেজে নিতে হবে। ভাজা শেষে পানি দিয়ে দেবেন। চুলায় অল্প আঁচে ২ ঘণ্টা ঢেকে রেখে দিন। নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

গুলাশ তৈরির উপকরণ

গরুর মাংস হাড়সহ ৫০০ গ্রাম, আলু ১টি (টুকরা করে নেওয়া), গাজর ১টি, টমেটো পিউরি আধা কাপ, পেঁয়াজ গোল করে রিং আকারে কাটা ১ কাপ, রসুনকুচি ১ টেবিল চামচ, আদা–রসুনবাটা দেড় চা-চামচ, গোলমরিচগুঁড়া করা ১ চা-চামচ, জিরাগুঁড়া আধা চা-চামচ, জয়ত্রীগুঁড়া সিকি চা-চামচ, লবঙ্গ ২টি, তেজপাতা ১টি, পাপরিকা ১ টেবিল চামচ, পার্সলে কুচি করা স্বাদমতো, লবণ স্বাদমতো, জলপাই তেল ৩ টেবিল চামচ।

প্রণালি

চুলায় হাঁড়ি বসিয়ে তেলদিন। গরম হলে অল্প আঁচে মাংস ভেজে নিন। অন্য একটি প্যানে ১ টেবিল চামচ তেল দিয়ে পেঁয়াজ অল্প আঁচে সময় নিয়ে ভাজুন। ক্যারামেলাইজড হয়ে গেলে নামিয়ে নিন। অন্য দিকে মাংসের রং বাদামি হয়ে এলে একে একে আলু, গাজর, ক্যারামেলাইজড পেঁয়াজ, রসুন কুচিসহ সব বাটা ও গুঁড়া মসলা দিয়ে দিন। কিছুক্ষণ ভাজুন।

এরপর ৫ থেকে ৬ কাপ স্টক দিয়ে দিতে হবে। নেড়েচেড়ে মাংসের সঙ্গে মিশিয়ে ঢেকে দিন। অল্প আঁচে রেখে দিন ৪–৫ ঘণ্টার জন্য। এরপর সামান্য পার্সলে কুচি ছড়িয়ে নামিয়ে নিন। গরম গুলাশ পরিবেশন করুন সেদ্ধ পাস্তা অথবা গার্লিক ব্রেডের সঙ্গে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD