July 7, 2022, 7:23 am

আমদানি করা ল্যাপটপের দাম বেড়ে যাচ্ছে

যমুনা নিউজ বিডিঃ  ‘দেশীয় কম্পিউটার উৎপাদক প্রতিষ্ঠানগুলোকে বাড়তি সুবিধা দিতে’ আমদানি করা ল্যাপটপের ওপর ১৫ শতাংশ মূসক আরোপের প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী। ২০২২-২৩ অর্থবছরের বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, “ল্যাপটপ কম্পিউটার আমদানিতে মূসক অব্যাহতি রয়েছে। ফলে দেশীয় কম্পিউটার উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহ অসম প্রতিযোগিতার সম্মুখীন হচ্ছে। তাই ল্যাপটপ কম্পিউটার আমদানিতে ১৫ শতাংশ মূসক আরোপ করার প্রস্তাব করছি।” মূসক বাড়ানোর পর আমদানির ক্ষেত্রে ‘প্রযোজ্য মোট করভার ৩১ শতাংশ’ হবে বলে জানিয়েছেন তিনি।
স্থানীয় উৎপাদনে রেয়াতি সুবিধা
ল্যাপটপ আমদানিতে কর বাড়ানোর প্রস্তাবের পাশাপাশি হার্ডওয়্যারের দেশীয় উৎপাদন খাতে ভ্যাট প্রত্যাহার ও রেয়াতি সুবিধা দেওয়ার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। বাজেট বক্তব্যে এ প্রসঙ্গে তিনি বলেন, “দেশীয় কম্পিউটার/ল্যাপটপ ও আইসিটি পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠানের প্রতিরক্ষণে কম্পিউটারের আনুষঙ্গিক যন্ত্রপাতি ও আইসিটি শিল্পের কাঁচামাল আমদানিতে রেয়াতি সুবিধা সম্প্রসারনের প্রস্তাব করছি।” এ ছাড়াও, বাজেট বক্তব্যে ‘তথ্য প্রযুক্তি ও কম্পিউটার শিল্পের বিকাশের লক্ষ্যে মোবাইল ফোনের ব্যাটারি, চার্জার ও ইন্টারঅ্যাকটিভ ডিসপ্লের (টাচ স্ক্রিন) স্থানীয় উৎপাদন পর্যায়ে ভ্যাট অব্যাহতি’ প্রদানের প্রস্তাব দিয়েছেন তিনি। পণ্য আমদানিতে কর বাড়িয়ে দেশীয় উৎপাদনের কাঁচামালে রেয়াতি সুবিধার প্রস্তাবের ব্যাখ্যা দিয়ে অর্থমন্ত্রী বলেন, “আইসিটি খাতের অন্যতম গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হিসেবে সেলুলার ফোন উৎপাদন উৎসাহিত করা ও সংযোজন শিল্প প্রসারে ওই শিল্পের কাঁচামাল আমদানিতে বিদ্যমান রেয়াতি সুবিধা আরও বিনিয়োগবান্ধব ও যৌক্তিকীকরণ করা হয়েছে এবং দেশীয় শিল্পের প্রতিরক্ষণে ফিচার ফোন আমদানিতে শুল্কহার বৃদ্ধি করা হয়েছে।” এ ছাড়াও, ডিজিটাল ডিভাইস রপ্তানির লক্ষ্যমাত্রা অর্জনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ‘কম্পিউটার, প্রিন্টার ও টোনার কার্ট্রিজ আমদানিতে রেয়াতি সুবিধা প্রত্যাহারের’ প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।
অপটিকাল ফাইবার কেবল আমদানিতেও বাড়তি শুল্ক
অপটিকাল ফাইবার আমদানিতেও সম্পূরক শুল্ক আরোপের প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী। কারণ ব্যাখ্যা করে দেশের অপটিকাল ফাইবার নির্মাণ শিল্পকে রক্ষা করার কথা বলেছেন তিনি। “দেশে বর্তমানে অপটিক্যাল ফাইবার কেবল তৈরির কারখানা গড়ে উঠেছে। পণ্যটি আমদানিতে ১৫ শতাংশ আমদানি শুল্ক বিদ্যমান রয়েছে। দেশীয় শিল্পের অধিকতর প্রতিরক্ষণের লক্ষ্যে অপটিক্যাল ফাইবার কেবল আমদানিতে ১০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করার প্রস্তাব করছি।”

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD