May 4, 2024, 6:43 pm

ইউক্রেন-ইসরায়েলে মার্কিন সহায়তার বিলে স্বাক্ষর বাইডেনের

যমুনা নিউজ বিডি: ইউক্রেন, ইসরায়েল এবং তাইওয়ানকে সামরিক সহায়তার লক্ষ্যে পাস হওয়া ৯৫ বিলিয়ন মার্কিন ডলারের বিদেশি সহায়তা প্যাকেজ বিলে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

স্থানীয় সময় বুধবার (২৪ এপ্রিল) তিনি এই বিলে স্বাক্ষর এবং এর মাধ্যমে বিলটি আইনে পরিণত হয়। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

এর আগে যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে ইউক্রেন, ইসরায়েল এবং তাইওয়ানকে সামরিক সহায়তার লক্ষ্যে তোলা ৯৫ বিলিয়ন মার্কিন ডলারের বিদেশি সহায়তা প্যাকেজ বিল পাস হয়। বিরোধীদের আপত্তি সত্ত্বেও মঙ্গলবার সন্ধ্যায় বিলটি সিনেটে পাস হয়।

এদিকে বুধবার আইনটি পাস হওয়াকে ‘বিশ্ব শান্তির জন্য শুভ দিন’ হিসাবে স্বাগত জানিয়েছেন বাইডেন। তিনি বলেছেন, এই ব্যবস্থা যুক্তরাষ্ট্রকে আরও নিরাপদ করে তুলবে।

এই প্যাকেজের মধ্যে কেবল ইউক্রেনকে সামরিক সহায়তা দেওয়ার জন্য ৬১ বিলিয়ন ডলার বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে মার্কিন অস্ত্র, মজুত এবং অন্যান্য সুবিধা পুনরায় পূরণ করতে ২৩ বিলিয়ন মার্কিন ডলার দেওয়া হবে। আগামী কয়েক দিনের মধ্যেই যুদ্ধবিধ্বস্ত এই দেশটিতে সহায়তার অর্থ সরবরাহ শুরু হতে পারে।

আল জাজিরা বলছে, এই সহায়তা প্যাকেজে ইসরায়েলকে ১৭ বিলিয়ন মার্কিন ডলারের অতিরিক্ত সহায়তা প্রদান করবে যুক্তরাষ্ট্র। যদিও গাজায় আগ্রাসন ও নিয়ম লঙ্ঘনের জন্য দেশটিতে মার্কিন সহায়তা সীমাবদ্ধ করার আহ্বান ক্রমবর্ধমানভাবে বাড়ছে।

গত প্রায় সাত মাস ধরে চালানো হামলায় ইসরায়েলি সামরিক বাহিনী গাজায় ৩৪ হাজারেরও বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে। তবে ইরানের হামলা থেকে ইসরায়েলকে রক্ষা করার প্রয়াস হিসাবে মার্কিন প্রেসিডেন্ট ইসরায়েলকে নতুন এই সহায়তার কথা জানিয়েছেন।

বাইডেন সাংবাদিকদের বলেন, ‘ইসরায়েলের প্রতি আমার প্রতিশ্রুতি – আমি আবারও স্পষ্ট করতে চাই – লোহার আবরণের মতো দৃঢ়। ইসরায়েলের নিরাপত্তা অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

ফিলিস্তিনি মানবাধিকারের সমর্থকরা দ্রুত এই পদক্ষেপের নিন্দা করেছিলেন। তারা জোর দিয়ে বলেছিলেন, ফিলিস্তিনিদের বিরুদ্ধে গণহত্যা চালানোর দায়ে ইসরায়েল আন্তর্জাতিক অপরাধ আদালতে অভিযুক্ত হয়েছে।

এর আগে মার্কিন সংসদের উচ্চকক্ষ সিনেটে ৭৯-১৮ ভোটে সহায়তা বিলটি পাস হয়। মঙ্গলবার গভীর রাতে দেওয়া এক বিবৃতিতে বিলটি পাস করায় আইনপ্রণেতাদের প্রশংসা করেন প্রেসিডেন্ট বাইডেন।

এ সময় তিনি বলেন, গুরুত্বপূর্ণ এই আইন আমাদের দেশ ও বিশ্বকে আরও বেশি সুরক্ষিত করবে। আমরা আমাদের সেই বন্ধুদের সহায়তা করছি, যারা সশস্ত্র গোষ্ঠী হামাস ও (রুশ প্রেসিডেন্ট) ভ্লাদিমির পুতিনের মতো স্বৈরাচারের বিরুদ্ধে নিজেদের রক্ষায় লড়াই করছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD