May 27, 2024, 1:24 am

বরিশাল মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট’র কাজ প্রায় সম্পন্ন

বরিশাল প্রতিনিধি:  বরিশাল মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট নির্মাণ প্রকল্পের কাজ প্রায় সম্পন্ন হয়েছে। এই প্রকল্পে ব্যয় হয়েছে সাড়ে ৭৪ কোটি টাকা
নারী শিক্ষার বিকাশ,কারিগরি শিক্ষায় শিক্ষিত, কর্মক্ষেত্রে নারীর কর্র্মসংস্থানের সুযোগ সৃষ্টি ও দক্ষ নারীর ক্ষমতায়নের লক্ষ্যে নগরীর আলেকান্দা সড়কে প্রায় ৩ একর জমির ওপর নির্মাণ করা হয়েছে এই মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট। কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীনে এবং জিওবি’র অর্থায়নে এই ইনস্টিটিউটি সাড়ে ৭৪ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে।
বরিশাল শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. শহিদুল ইসলাম বলেন, সুশিক্ষিত, দক্ষ ও উন্নত নৈতিকতা সম্পন্ন মানব সম্পদ সৃষ্টির লক্ষ্যে বরিশাল শিক্ষা প্রকৌশল অধিদপ্তর নিরলস কাজ করে যাচ্ছে।
তিনি আরো বলেন, এটি বরিশাল জেলার বিভিন্ন স্থাপনার মধ্যে একটি অন্যতম প্রকল্প। বাস্তবায়নাধীন প্রকল্পটির কাজ শেষে ভর্তি কার্যক্রম শুরু হলে এই অঞ্চলের নারীরা কারিগরি শিক্ষায় শিক্ষিত ও বিভিন্ন কর্মক্ষেত্রে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, এই প্রতিষ্ঠানে ৯টি বিভাগে শিক্ষার সুযোগ পাবে প্রায় ৪শ’ ছাত্রী। তাই প্রায় ২শ’ ছাত্রীর জন্য নির্মাণ করা হচ্ছে ৪তলা ছাত্রী হোস্টেল। পাশাপাশি ৬তলা একাডেমিক ভবন, প্রশাসনিক ভবন, অডিটরিয়াম, শ্রেনী কক্ষসহ কর্মশালা ভবন। এছাড়া প্রিন্সিপালের জন্য দ্বিতল বাস ভবনসহ ৩০ জন শিক্ষক-কর্মকর্তাদের জন্য ৫ তলা ডরমেটরি ভবন নির্মিত হয়েছে। প্রকল্পের কাজ ২০২০ সালের অক্টোবর মাসে প্রায় ৭৪ কোটি টাকা ব্যয়ে চুক্তি সম্পাদিত হয়েছিল। পরবর্তীতে তা আরো প্রায় ৫০ লাখ টাকা বৃদ্ধি করা হয়। এরমধ্যে প্রকল্পের প্রায় ৮৫ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। প্রকল্প চলতি বছরের জুন মাস নাগাদ প্রত্যাশী সংস্থার কাছে হস্তান্তর করা হলে আগামী বছরের জানুয়ারি থেকে ভর্তি কার্যক্রম শুরু করা যাবে।
এই বিষয়ে কারিগরি শিক্ষা অধিদপ্তরের বরিশালের আঞ্চলিক পরিচালক ইঞ্জিনিয়র মো. আরিফুর রহমান বাসস’কে বলেন, তথ্য-প্রযুক্তির প্রসার এবং কর্মক্ষেত্রে দক্ষ নারীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে নারীরা এখন ধীরে ধীরে কারিগরি শিক্ষার প্রতি ঝুঁকে পড়েছে। পড়াশোনার খরচ কম হওয়ায় কিংবা দীর্ঘ বিরতির কারণেও অনেকে ভর্তি হচ্ছে কারিগরি শিক্ষায়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD