May 17, 2024, 7:00 am

ফুলবাড়ীতে জেঁকে বসেছে শীত, ফুটপাতের শীত বস্ত্রের দোকানে ভিড়

দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুরের ফুলবাড়ীতে গত এক সপ্তাহ ধরে শীতের সাথে জেঁকে বসেছে মৃদু-মাঝারী শৈত্যপ্রবাহ ও ঘনকুয়াশাসহ হাঁড় কাঁপানো শীত। এই শীতে জনজীবন অনেকটা থমকে গেছে। এমন অবস্থায় ঠান্ডা থেকে নিজেদের রক্ষার জন্য ফুটপাতে গরম পোশাকের দিকে ছুটছে নিম্নবিত্ত, মধ্যবিত্ত পরিবারের লোকজনসহ ছিন্নমূল অসহায় মানুষ। ফলে পৌরশহরের পুরাতন গরম কাপড়ের দোকানে নারী ও পুরুষ ক্রেতাদের উপচেপড়া ভিড় থাকছে সকাল থেকে বিকেল পর্যন্ত।
জানা যায়, পৌরশহরসহ উপজেলার বেশ কয়েকটি জনগুরুত্বর্পণ এলাকার হাট ও রাস্তার দু’পার্শ্বে পুরাতন গরম কাপড় বিক্রি হচ্ছে। এসবের মধ্যে রায়েছে, ছোটবড় সব মাপের জামা কাপড়, জ্যাকেট, সুয়েটার বিক্রি হচ্ছে।
পৌরশহরের কয়েকজন পুরাতন গরম কাপড় কিনতে আসা ক্রেতার সঙ্গে কথা বলে জানা যায়, সাধারণত স্বল্পমূল্যে ভালো মানের কাপড় পাওয়া যায়। বিশেষ করে ছোট বাচ্চাদের শীতের কাপড় বেশি পাওয়া যায়। এজন্যই তারা পুরাতন কাপড়ের দোকান থেকেই বাচ্চাদের বা বাড়ীর মহিলাদের জন্য সুয়েটারসহ গরম কাপড় ক্রয় করে থাকেন।
পুরাতন কাপড় কিনতে আসা কলেজ ছাত্রী জয়া বর্মন বলেন, তীব্র শীতের জন্য বাড়ীর লোকজনের জন্য পুরাতন গরম কাপড় কিনতে এসেছেন। কমদামে ভালো মানের সুয়েটার ও জ্যাকেট পাওয়া যায় বলে এখানে আসা। তবে এ বছর দাম একটু বেশি হওয়ায় আশানুরুপ কাপড় কেনা যাচ্ছে না।
ফুটপাতে চা-বিস্কুট ব্যবসায়ী মো. ভুট্টু বলেন, ছেলেমেয়েদের জন্য পুরাতন গরম কাপড় কিনতে এসেছিলেন নিমতলা মোড়স্থ পুরাতন গরম কাপড়ের দোকানে। কিন্তু দাম বেশি হওয়ায় কিনতে পারেননি।
পৌর এলাকার নিমতলা মোড়স্থ পুরাতন কাপড় ব্যবসায়ী মহসিন আলী, মো. আব্দুল্লাহ ও সয়ন চন্দ্র বলেন, শীতকে কেন্দ্র করে পুরাতন কাপড়ের অস্থায়ী মার্কেট গড়ে উঠে। সৈয়দপুর ও ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্ন স্থান থেকে পুরাতন কাপড় গাঁট কিনে এনে এখানে বিক্রি করতে হয়। মোকামে এ বছর কাপড়ের দাম বেশি হওয়ায় এখানেও একটু বেশি দামে বিক্রি করতে হচ্ছে। তবে গত ১৫ দিন আগেও ক্রেতা মিলছিল না। ঠান্ডা পড়ার পর থেকে ক্রেতাদের ভিড় বাড়ছে দিন দিন।
উপজেলা ত্রাণ ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. শফিউল ইসলাম বলেন, এ পর্যন্ত উপজেলার পৌর এলাকাসহ সাতটি ইউনিয়নের দুস্থদের মাঝে সরকারি বরাদ্দের ৪ হাজার ৭৬৪ টি কম্বল বিতরণ করা হয়েছে। আরো কম্বলের চাহিদা উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD