June 21, 2024, 8:33 pm

রাজশাহীতে বাগান থেকে গুটি আম নামানো শুরু

রাজশাহী প্রতিনিধি: রাজশাহীতে আম বাগান থেকে গুটি আম নামানো শুরু হয়েছে। জেলা প্রশাসন নির্ধারিত ম্যাঙ্গো ক্যালেন্ডার অনুযায়ী বুধবার (১৫ মে) থেকে প্রথম দিন বাগান থেকে নামানো হয়েছে গুটি জাতের আম। পরিপক্ব হওয়া গুটি জাতের এই আম সংগ্রহের মধ্য দিয়েই মৌসুমের আনুষ্ঠানিকতা শুরু হলো।

এর আগে, অনুষ্ঠিত এক সভায় রাজশাহীতে গাছ থেকে আম নামানোর সময় বেঁধে দেয় জেলা প্রশাসন। অসময়ে আম সংগ্রহ বন্ধ রাখতে গেল কয়েক বছরের ধারাবাহিকতায় এবারো এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সিদ্ধান্ত অনুযায়ী বুধবার (১৫ মে) থেকে গুটি জাতের আম নামানো শুরু করেন চাষিরা। রাজশাহী জেলা প্রশাসনের নির্দেশনা মোতাবেক ১৫ মে থেকে আমের মৌসুম চলবে পুরো আগস্ট মাস পর্যন্ত। তবে এবার তীব্র তাপপ্রবাহ ও দীর্ঘস্থায়ী খরার কারণে রাজশাহীতে আমের ফলন প্রায় অর্ধেকে নেমে এসেছে। তাই অনেকটা সীমিত আকারেই প্রথমদিন আম নামানো শুরু হয়েছে। সব গাছের গুটি আম এখনো ভালোভাবে পরিপক্ব হয়নি। তাই একসাথে সব বাগানে গুটি আম পাড়াও শুরু হয়নি বলে চাষিরা জানিয়েছেন।

নগরীতে ও জেলার বাঘা, চারঘাটসহ বিভিন্ন উপজেলায় খোঁজ নিয়ে জানা গেছে, বাগানে অল্পসংখ্যক চাষি ও ব্যবসায়ী আম নামিয়েছেন। এখনো অনেক বাগানের গুটি আম পরিপক্ব হতে শুরু করেনি। এই আম পরিপক্ব হতে আরো কিছু দিন সময় লাগবে।

আম ব্যবসায়ী খালিদ হাসান জানান, রাজশাহী জেলা প্রশাসনের বেঁধে দেয়া সময় অনুযায়ী গুটি আম পাড়া শুরু হয়েছে। তবে প্রথম দিন খুব বেশি আম পাড়া হয়নি। কারণ এখনো আম পাকেনি। তাই বাজার জমতে আরো সপ্তাহখানেক সময় লাগবে।

আম ব্যবসায়ীরা জানান, গেল কয়েক বছরের মতো এবারো জেলা প্রশাসনের পক্ষ থেকে বেঁধে দেয়া সময় অনুযায়ী গুটি জাতের আম পাড়া শুরু হয়েছে। এই আম তারা রাজশাহী শহর এবং পুঠিয়া উপজেলার বানেশ্বর হাটে নিয়ে যাবেন। তবে বুধবার সীমিত পরিসরে আম নামানো হয়েছে। আগামী সপ্তাহে পুরোদমে গুটি আম গাছ থেকে নামানো শুরু হবে বলে জানান তারা।

গত ১২ মে রাজশাহী জেলা প্রশাসনের আয়োজনে আম সংগ্রহ, পরিবহন, বিপণন ও বাজারজাত মনিটরিং সংক্রান্ত সভায় ম্যাংগো ক্যালেন্ডার প্রকাশ করা হয়। সে অনুযায়ী এ বছর গুটি আম নামানো যাবে ১৫ মে থেকে, গোপালভোগ ২৫ মে থেকে, লক্ষ্মীভোগ (লকনা) ও হিমসাগর (ক্ষীরশাপাত) ৩০ মে থেকে পাড়া যাবে। এছাড়া ১০ জুন থেকে ল্যাংড়া ও ব্যানানা আম নামবে।
১৫ জুন আম্রপালি এবং ফজলি, ৫ জুলাই থেকে বারি-৪ আম, ১০ জুলাই থেকে আশ্বিনা, ১৫ জুলাই থেকে গৌড়মতি এবং ২০ আগস্ট থেকে ইলামতি আম পাড়া যাবে। আর নতুন জাতের উদ্ভাবিত কাটিমন ও বারি-১১ আম পরিপক্ব সাপেক্ষে পাড়া যাবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD