August 15, 2022, 7:54 pm

আম রসুনের ঝাল আচার

যমুনা নিউজ বিডিঃ যে কোন খাবারের সঙ্গেই দারুনভাবে মানিয়ে যায় আচার। বলা যায় খাবার স্বাদ কয়েকগুণ বাড়িয়ে দিতে সক্ষম দারুন স্বাদের আচার। তবে অনেকেই মিষ্টি আচার তেমন একটা পছন্দ করেন না। তাদের জন্য রয়েছে আম রসুনের ঝাল আচার।

এখন জৈষ্ঠ মাস আমের মৌসুম। এখনই সময় কাঁচা আম দিয়ে বাহারি আচার তৈরি করার। অনেকেই এ সময় আচার তৈরি করে বছরব্যাপী সংরক্ষণ করেন।

বাজারে এখন কাঁচা আম সহজে পাওয়া যায়। আমের মৌসুমে তাই আম রসুনের ঝাল আচার তৈরির রেসিপি করে পাঠিয়েছেন -আফরোজা খানম মুক্তা।

উপকরণ:

আম – এক কেজি

রসুন – এক কেজি

সরিষা বাটা – দুই টেবিল চামচ

হলুদ মরিচ জিরা গুড়া – এক চা চামচ করে

আদা ও রসুন বাটা – এক টেবিল চামচ

ভিনেগার – আধা কাপ

তেজপাতা – ২/৩ পিস

সোডিয়াম বেনজুয়েট – ২/৩ পিস

পাচ ফোড়ণ – দুই টেবিল চামচ

বোম্বাই মরিচ/পাকা মরিচ – ১০/১২টি

বিট লবন – এক চা চামচ

লবন – স্বাদ মতো

প্রণালী:

খোসা ফেলে আম কিউব করে কেটে নিন। একটা বড় হাড়িতে পরিমাণ মত পানি দিয়ে চুলায় বসান। পানি ফুটে উঠলে আমের কিউব করে কাটা টুকরো ছেড়ে দিন। ৩/৪ মিনিট নেড়ে নামিয়ে ছাকনি দিয়ে ভালো করে ছেকে নিন।

কড়াইয়ে তেল দিয়ে তেজপাতার ফোড়ন দিন। এবার সব মশলা, পাঁচ ফোড়ণ, ভিনেগার ও লবন দিয়ে মাঝারি আঁচে কষিয়ে নিন। মসলা কষানো হলে রসুন, বোম্বাই মরিচ বা পাকা মরিচ ও বিট লবন দিয়ে আরও দুই/তিন মিনিট রান্না করুন। এবার আম দিয়ে মিনিট দশেক রান্না করুন। এবার চুলার আচ কমিয়ে সোডিযাম বেনজুয়েট দিয়ে কয়েকবার নেড়ে নামিয়ে নিন। ব্যাস, তৈরি হয়ে গেল আম রসুনের ঝাল আচার।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD