April 15, 2024, 2:10 am

দাঁত, ত্বক ও চুলের যত্নে পেয়ারা পাতা

বাড়িতে পেয়ারা গাছ আছে? তাহলে তো নানা রোগের জটিলতা থেকে মুক্তির মোক্ষম হাতিয়ার আপনার বাগানেই আছে! পেয়ারা পাতার উপকারিতা বলেই প্রথমেই মনে হতে পারে দাঁতের সমস্যা থেকে মুক্তির উপায়ের কথা।

তবে শুধু দাঁতই নয়, হজম থেকে পেট পরিষ্কার করার ক্ষেত্রেও এর উপকার বহু। এর সঙ্গে রয়েছে আবার ত্বকের যত্নের ঘটনাও। ত্বকের যত্নে এই পেয়ারা পাতা খুবই উপকারী। এর উপকারের তালিকা দেখার আগে দেখে নিন কীভাবে খাবেন পেয়ারা পাতা।

পেয়ারা পাতার উপকারিতা-

হজম: দাঁতের যত্নে পেয়ারা পাতার উপকার সকলেই জানেন। তবে হজম ভালো রাখতে পেয়ারা পাতার উপকারিতা বহু। পেটব্যথা, গ্যাস, অ্যাসিডিটির সমস্যা বহু সময়ই হয়। তখন পেয়ারা মোক্ষম অস্ত্র হিসাবে কাজ করে। এক কাপ জলে কচি কয়েকটা পেয়ারা পাতা ফেলে ফুটিয়ে খেলে পাবেন উপকার।

পেট পরিষ্কার: কোষ্ঠকাঠিন্যের সমস্যায় যাঁরা ভোগেন তাঁদের জন্য পেয়ারা পাতা খুবই উপকারী। পেয়ারা পাতায় রয়েছে ল্যাক্সেটিভ উপাদান। যার হাত ধরে পেয়ারা পাতা সহজেই কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে দেয়। নিয়মিত পেয়েরা পাতা খেলে কেটে যায় কোষ্ঠকাঠিন্যের সমস্যা।

ওজন কমবে: ওজন কমাতে কসরত থেকে ব্যায়াম, ইন্টারমিটেন্ট ফাস্টিং থেকে শুরু করে যোগা, কোনও কিছুতেই লাভ না হলে পেয়ারা পাতা খেয়ে দেখতে পারেন। পেয়ারা পাতায় রয়েছে ফাইবার। এটি মেটাবলিজমের হার বাড়িয়ে দেয়। ফলে দ্রুত মেদ ঝরাতে সাহায্য করে। এর এমন কিছু গুণ রয়েছে, যার ফলে সহজে খিদে পায়না। তার জেরে মেলে ওজন কমানোর ক্ষেত্রে উপকার।

ত্বক ও চুলের যত্ন: পেয়ারা পাতা ত্বক ও চুলের যত্নে খুবই কার্যকরী। পেয়ারা পাতায় রয়েছে ভিটামিন সি ও অ্যান্টি অক্সিডেন্ট। যা ত্বকের দাগছোপ দূর করে। ফলে ফিরে আসে ত্বকের জেল্লা। এছাড়াও চুল ঝড়ে পড়ার হাত থেকে রক্ষা করে পেয়ারা পাতা।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD