April 15, 2024, 2:48 am

পেটের গ্যাস দূর করবে কিশমিশ

যমুনা নিউজ বিডি: পেটে গ্যাস জমে কষ্ট পেতে হয় অনেককেই। বিভিন্ন ধরনের খাবার এক্ষেত্রে দায়ী হতে পারে। আবার খাদ্যাভ্যাসের কিছু ভুলের কারণেও পেটে গ্যাস জমতে পারে। অনেকে সচেতন হয়ে বাইরের খাবার খান না, ঘরে তৈরি খাবার নিয়মমাফিক খান। এরপরও পেটে গ্যাস জমে যাওয়ার সমস্যায় ভোগেন। একটু ভারী বা মসলাদার খাবার খেলে তো কথাই নেই, তখন সমস্যা আরও বেড়ে যায়।

পেটে গ্যাসের সমস্যা থেকে বাঁচতে বেশিরভাগই ‍ওষুধের ওপর নির্ভর করেন। এরজন্য মুঠো মুঠো ওষুধ খাওয়ার অভ্যাস করেন অনেকেই। তবে এটি কোনো কাজের কথা নয়। কারণ সব ধরনের ওষুধেরই পার্শ্বপ্রতিক্রিয়া থাকে। ওষুধ খেয়ে সাময়িক মুক্তি মিললেও শরীরে পড়তে পারে দীর্ঘমেয়াদী প্রভাব।

ওষুধের বদলে একটি ঘরোয়া উপায় বেছে নিলে সেটি আপনার সমস্যার সমাধান সহজ করে দিতে পারে। পেটের গ্যাস দূর করার অনেকগুলো ঘরোয়া উপায় রয়েছে। তার মধ্যে সবচেয়ে সহজ একটি উপায় হলো কিশমিশ খাওয়া। তবে কিশমিশ এমনি খেয়ে ফেললে হবে না, সেজন্য করতে হবে একটি কাজ।

কিশমিশ ধুয়ে একগ্লাস পানিতে সারারাত ভিজিয়ে রাখতে হবে। এর ফলে কিশমিশগুলো ফুলে টইটম্বুর হয়ে যাবে। এরপর সকালে উঠে সেই কিশমিশ টপাটপ পাঁচ-ছয়টি মুখে পুড়ে নিলেই যথেষ্ট। নিয়মিত খেলে সুফল টের পাবেন দ্রুতই।

এভাবে খাওয়ার অভ্যাস করলে নানাভাবে উপকার পাবেন। কারণ এটি শুধু পেটের গ্যাসই কমায় না, সেইসঙ্গে অ্যাসিডিটিও দূর করে। আবার এটি রক্তচাপ নিয়ন্ত্রণেও মূখ্য ভূমিকা রাখে। দ্রুত হজম করার কাজেও সাহায্য করে ভেজানো কিশমিশ। তাহলে এখন থেকে আর পেটের গ্যাস নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। ভেজানো কিশমিশ নিয়মিত খেলেই উপকার পাবেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD