May 5, 2024, 3:26 pm

স্মার্টফোনের স্ক্রিনের স্ক্র্যাচ দূর করবেন যেভাবে

যমুনা নিউজ বিডিঃ দীর্ঘদিন ধরে স্মার্টফোন ব্যবহার করতে করতে নানা সমস্যা দেখা দেয়। এর মধ্যে অন্যতম হলো স্ক্রিনে ময়লা পড়ে যাওয়া। এখানেই শেষ নয়, স্মার্টফোনের স্ক্রিনে জীবাণুও জমতে শুরু করে। এর ফলে অনেক সময়ই দেখা যায় যে, স্মার্টফোনের টাচ স্ক্রিন ঠিকঠাক কাজ করছে না। আর সেই সমস্যা হলে সঙ্গে সঙ্গে আমরা সাধারণত সার্ভিস সেন্টারে ছুটে যাই।

কিন্তু স্মার্টফোনের টাচ স্ক্রিন একেবারে নতুনের মতো ঝকঝকে করতে হলে তা পরিষ্কার করা আবশ্যক। আর সবচেয়ে বড় কথা হলো, এই কাজটি আমরা আমাদের ঘরে বসে অনায়াসে করতে পারি। এর জন্য আলাদা করে সার্ভিস সেন্টারে যাওয়ার প্রয়োজন পড়বে না। এক নজরে দেখে নেওয়া যাক, স্মার্টফোনের স্ক্রিন পরিষ্কার করার উপায়।

জেনে নিন স্মার্টফোনের স্ক্রিনের স্ক্র্যাচ দূর করবেন যেভাবে-

ফোন পরিষ্কার করতে সবসময় নরম মাইক্রোফাইবার কাপড় ব্যবহার করুন। শক্ত কাপড় বা টিস্যু ব্যবহারে ফোনে স্ক্রাচ পরে যেতে পারে।

এক কাপড় বারবার ব্যবহার করবেন না। এ ছাড়াও আরও একটি ব্যাপার খেয়াল করুন। যখন ফোনের স্ক্রিন পরিষ্কার করছেন তখন একমুখী পরিষ্কার করুন। এদিকে একবার অন্যদিকে একবার ঘষাঘষি করলে ফোনে স্ক্র্যাচ পড়তে পারে।

ব্লিচ, উইন্ডো ক্লিনার, গৃহস্থালির ক্লিনার, অ্যারোসল স্প্রে বা এমন ধরনের কোনো স্প্রে ব্যবহার করা যাবে না। বরং ফোনের জন্য আলাদা ক্লিনজার পাওয়া যাক যা খুবই নমনীয় হয়, সেগুলো ব্যবহার করুন।

স্মার্টফোনটি পরিষ্কার করার আগে ফোনটি বন্ধ করে নিন। হয়তো শুধু স্ক্রিন পরিষ্কার করবেন, সেক্ষেত্রে স্ক্রিন মোছার সময়ও ফোনটি বন্ধ করে নিন। পরিষ্কার করার সময় ফোনের যাতে একেবারেই কোনো ক্ষতি না হয়, তার জন্য ফোন বন্ধ করা আবশ্যক।

স্মার্টফোনের স্ক্রিনের স্ক্র্যাচ দূর করবেন যেভাবে

চাইলে লিকুইড সাবান পানিতে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করতে পারেন। সেটিতে মাইক্রোফাইবার কাপড় ভিজিয়ে নিংড়ে নিন। এরপর সেটি দিয়ে ডিভাইসটি মুছে নিন। এক্ষেত্রে ফোন কখনোই পানিতে ভেজানো যাবে না।

পরিষ্কার করার পর ভালোভাবে ফোনটি শুকিয়ে নিন। কোথাও যেন পানি লেগে না থাকে সেদিকে খেয়াল রাখুন।

ফোনের উপর সরাসরি কোনো স্প্রে করবেন না। যে কাপড় দিয়ে পরিষ্কার করবেন সেটিতে স্প্রে করুন।

টুথপেস্টের মাধ্যমে আপনার ফোনের স্ক্র্যাচ মুছতে পারেন। সেক্ষেত্রে কোনো টুথপেস্ট নিয়ে কাপড়ে লাগিয়ে দিন। এরপর সেটা দিয়ে স্ক্র্যাচের জায়গায় ধীরে ধীরে কিছুক্ষণ ঘষুন। তাহলেই স্ক্র্যাচ উঠে যাবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD