February 1, 2023, 10:16 am

কঠিন লড়াইয়ে এশিয়ার পরাশক্তির সামনে ব্রাজিল

যমুনা নিউজ  বিডিঃ মরুর দেশ কাতারের বুকে চলছে শেষ ষোলোর লড়াই। যেখান থেকে পা হড়কালেই বিদায় নিতে হবে বিশ্বকাপ থেকে। ইতিমধ্যে কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেছে নেদারল্যান্ডস, আর্জেন্টিনা, ফ্রান্স ও ইংল্যান্ড। বাকি দলগুলোর মধ্যে কোন চারটি দল শেষ আটে পৌঁছাবে তা নির্ধারণ হয়ে যাবে ৭ ডিসেম্বরের মধ্যে। এমন জটিল সমীকরণের ম্যাচে সোমবার রাতে ফের মাঠে নামছে ব্রাজিল। প্রতিপক্ষ এশিয়ার পরাশক্তি দক্ষিণ কোরিয়া।

দোহারের স্টেডিয়াম ৯৭৪-এ সোমবার কোয়ার্টার ফাইনালে ওঠার লক্ষ্যে মুখোমুখি হবে ব্রাজিল ও দক্ষিণ কোরিয়া। বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে এই ম্যাচটি।

সোমবার মাঠে নামার আগে সেলেসাও কোচ তিতে জানিয়ে দিয়েছেন, গোড়ালির চোট সারিয়ে সুস্থ হয়ে উঠেছেন নেইমার। নকআউটের ম্যাচে প্রতিপক্ষ দক্ষিণ কোরিয়ার বিপক্ষে খেলবেন তিনি। তবে এই ম্যাচ জিতে ব্রাজিলের হেক্সা জয়ের স্বপ্নকে ভাসিয়ে দিতে প্রস্তুত আছেন সন হিউং মিনরাও।

‘জি’ গ্রুপে নিজেদের প্রথম দুই ম্যাচে সার্বিয়া ও সুইজারল্যান্ডকে হারিয়ে গ্রুপ সেরা হয়েই শেষ ষোলো নিশ্চিত করে ব্রাজিল। তবে শেষ ম্যাচে ক্যামেরুনের বিপক্ষে ১-০ গোলে হেরে যায় তিতের দল। সেই ম্যাচে শুরুর একাদশে অধিকাংশ ফুটবলারদের বিশ্রামে রাখেন সেলেসাও কোচ তিতে৷

অন্যদিকে ‘এইচ’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে গত শনিবার পর্তুগালকে ২-১ গোলের ব্যবধানে হারায় দক্ষিণ কোরিয়া। বিশ্বসেরার মঞ্চে এর আগে নিজেদের সবশেষ ১১ ম্যাচের একটিতে জয় পেয়েছিল এশিয়ার এই দলটি।

এরআগে বিশ্বকাপের মঞ্চে মুখোমুখি হয়নি ব্রাজিল ও দক্ষিণ কোরিয়া। তবে এই দুই দলের এখন পর্যন্ত সাতবারের দেখায় ব্রাজিল জিতেছে ছয় ম্যাচে, এশিয়ান দলটির একমাত্র জয় ১৯৯৯ সালে। চলতি বছরের জুনে প্রীতি ম্যাচে দুই দলের সবশেষ লড়াইয়ে সেলেসাওরা জিতেছিল ৫-১ গোলের ব্যবধানে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD