February 1, 2023, 9:00 am

হায়দ্রাবাদী চিকেন বিরিয়ানি

যমুনা নিউজ বিডিঃ ছুটির দিনে ভালো-মন্দ খাবার ইচ্ছা জাগতেই পারে মনে। সেজন্য রেস্তোরাঁয় না গিয়ে ঘরেই তৈরি করে ফেলুন মজাদার হায়দ্রাবাদী চিকেন বিরিয়ানি। এই বিরিয়ানি খেতে যেমন সুস্বাদ তেমনি রান্না করাও সহজ। চলুন তবে জেনে নেয়া যাক হায়দ্রাবাদী চিকেন বিরিয়ানি তৈরির রেসিপিটি-

উপকরণ: ময়দা এক কাপ, গরম পানি প্রয়োজন মতো, জাফরান সামান্য, দুধ আধা কাপ, ঘি দুই টেবিল চামচ, পুদিনা পাতা, ধনিয়া পাতা কুচি এক কাপ, কাঁচা মরিচ কুচি ইচ্ছে মতো, পেঁয়াজ কুচি তিনটি বড়, কাজুবাদাম আট থেকে দশটি, পেস্তাবাদাম আট থেকে দশটি, কিশমিশ আধা কাপ।

মাংসের উপকরণ: মুরগি এক কেজি (একটু বড় করে টুকরা করা), তেল ৩/৪ কাপ, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা এক চা চামচ, গরম মশলা গুঁড়া (এলাচ, দারচিনি, জয়ফল, জয়ত্রী, গোল মরিচ) অথবা বিরিয়ানি মশলা চার টেবিল চামচ, লবণ প্রয়োজন মতো (বিরিয়ানির মসলা ব্যবহার করলে লবণ বুঝে দিতে হবে। কারণ প্যাকেট এর মশলায় লবণ থাকে), লেবুর রস দুই টেবিল চামচ, টক দই তিন কাপ ।

বিরিয়ানির রান্না করার জন্য: চিনিগুড়া চাল আধা কেজি, তেজপাতা দুইটি, এলাচ পাঁচটি, দারুচিনি দুই টুকরা, লবণ এক টেবিল চামচ।

প্রণালী: প্রথমে মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন ও মাংসের সব উপকরণ বিরিয়ানি রান্নার হাড়িতে মিশিয়ে দুই থেকে তিন ঘন্টা একটু ঠাণ্ডা জায়গায় রেখে দিন। সারা রাত মেরিনেট করে রাখলে আরো ভালো, এবার ময়দায় গরম পানি দিয়ে রুটির কাই তৈরি করে রাখুন। এখন জাফরান দুধে ভিজিয়ে রাখতে হবে। পেঁয়াজ বেরেস্তা করে এক পাশে রেখে দিন ও দুই রকমের বাদাম তেল এর মধে হালকা ভেজে নিন। এবার একটি বড় হাড়িতে পানি গরম দিন,পানি গরম হলে তাতে ভাত রান্নার উপকরণ (চাল বাদে) দিয়ে দিন। পানি ভালো মতো ফুটে উঠলে চাল ঢেলে দিন।

চাল আধা ফুটে গেলে চালনির নিচে কোনো বড় পাত্র দিয়ে ছেঁকে নিতে হবে, যাতে কিছু মাড় অবশিষ্ট থাকে। এবার আরেক পাশে মাংসের হাড়িটি চুলার উপর অল্প আঁচে বসিয়ে মাংসের উপর পেঁয়াজ বেরেস্তা, পুদিনা, ধনিয়া পাতা, কাঁচা মরিচ, বাদাম, কিশমিশ সুন্দর করে ছড়িয়ে দিন ও আধা ফোটা চাল মাংসের উপর বিছিয়ে দিন। এবার চালের উপর ঘি, জাফরান ভিজানো দুধের এক কাপ ভাতের মার ছড়িয়ে দিন। এবার কাই করা ময়দা দিয়ে পাত্রের চারপাশে ছড়িয়ে ভালো করে ঢেকে দিতে হবে। এ্যালুমিনিয়াম ফয়েল পেপার থাকলে ময়দার বদলে সেটা ব্যবহার করতে পারেন। এখন অল্প আঁচে এভাবে ২৫ থেকে ৩০ মিনিট রান্না করুন। বিরিয়ানির সুগন্ধ বের হলে বুঝতে হবে রান্না হয়ে গিয়েছে। তোলার সময় পাত্রের সাইড থেকে চাল ও মাংস একসঙ্গে তুলে সালাদ দিয়ে পরিবেশন করুন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD