September 30, 2022, 10:34 pm

মানিব্যাগ হতে পারে আপনার কোমর ব্যথার কারণ

যমুনা নিউজ বিডিঃ অনেকেরই প্যান্টের পিছনের পকেটে মানিব্যাগ রাখার অভ্যাস। কিন্তু এই অভ্যাস নানা ধরনের বিপদ ডেকে আনতে পারে। বিশেষ করে পিছনের পকেটে মানিব্যাগ রেখে যারা তার ওপরে বসেন, তাদের ক্ষেত্রে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে।

বসার সময় সোজা হয়ে বসতে হয়। যাতে মেরুদণ্ড সোজা থাকে। কিন্তু প্যান্টের পিছনের পকেটে রাখা মানিব্যাগের আকার যদি বড় হয়, তবে বসার সময় মেরুদণ্ড বেঁকে যায়! এভাবে দীর্ঘ সময় বসে থাকলে কোমরে ব্যথা হয়।

তাই কোমর ব্যথা যাদের নিত্য সঙ্গী, মানিব্যাগের ব্যাপারেও তাদের সাবধান থাকা উচিত। প্রয়োজনে ফিজিওথেরাপি নেওয়া ও এক্সারসাইজ করা জরুরি। বিশেষ করে, যারা বড় আকারের মানিব্যাগ ব্যবহার করেন ও প্যান্ট পরেন তাদের মধ্যে এ সমস্যা আরও বেশি হয়।

আমেরিকান ইনস্টিটিউট অব হেলথ সায়েন্সের গবেষকরা বলছেন, পুরুষের নানা হাড়ের সমস্যা এবং পায়ে বা কোমরে বাতের ব্যথার জন্য পিছনের পকেটে রাখা মানিব্যাগই দায়ী। কিন্তু কেন এই সমস্যা হয়? এ থেকে মুক্তি মিলবে কীভাবে?

বিশেষজ্ঞদের কথায়, পিছনের পকেট যেখানে থাকে, ঠিক সেখানেই থাকে সিরোটিক নার্ভ। দীর্ঘ সময় পকেটে মানিব্যাগ রাখায় এবং ওই অবস্থায় চেপে বসে থাকার কারণে সেই নার্ভে ও ওই এলাকার পেশির ওপর প্রবল চাপ পড়ে। ফিমার হাড়েও চাপ পড়ে। এতেই কোমরে ব্যথা ও হাড়ের সমস্যা দেখা দেয়।

প্রথমত এই অভ্যাস ত্যাগ করতেই হবে। কিন্তু একবার যদি কোমরে ব্যথা শুরু হয়ে যায়, তাহলে চিকিৎসকের পরামর্শ নিয়ে এটির বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। নিয়মিত শরীরচর্চা করতে হবে। ব্যথা বাড়লে চিকিৎসককে জিজ্ঞাসা করে নিয়ে, গরম সেঁক নিতে পারেন।

এই অভ্যাস না বদলালে ভবিষ্যতে নানা ধরনের জটিল সমস্যা হতে পারে। দীর্ঘ দিন এই অবস্থা চলতে থাকলে কোমরের ব্যথা বাড়তে থাকে। নার্ভের মারাত্মক ক্ষতি হয়। এমনকি হাড়ও ক্ষয়ে যেতে পারে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD