December 9, 2022, 2:52 pm

আবারও মহাকাশ ভ্রমণে যাচ্ছে ব্লু ওরিজিন

যমুনা নিউজ বিডিঃ ছয় যাত্রী নিয়ে মহাকাশ ভ্রমণে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে জেফ বেজোসের সংস্থা ব্লু ওরিজিন। সব কিছু ঠিক থাকলে আগামী ৪ আগস্ট মহাকাশের উদ্দেশ্যে যাত্রা করবে ভ্রমণে ব্যবহৃত মহাকাশযান ‘দ্য নিউ শেফার্ড’। ভ্রমণের সময়কাল হবে মাত্র ১০ মিনিট। চলতি বছরে এটি হবে ব্লু ওরিজিনের তৃতীয় মহাকাশ ভ্রমণ। বৃহস্পতিবার ভারতীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টায় লঞ্চসাইট ওয়ান থেকে ছাড়বে মহাকাশযানটি। ভ্রমণের ওই ১০ মিনিট ভারশূন্য অবস্থায় পৃথিবীর বাইরে থেকে পৃথিবীকে প্রত্যক্ষ করা এবং মহাকাশ দেখার অভিজ্ঞতা পাবেন যাত্রীরা। ছয় যাত্রীর মধ্যে এই ভ্রমণে থাকবেন একজন মিশরীয় এবং একজন পর্তুগালের নাগরিক। এই প্রথম দেশ দুটি থেকে কেউ মহাকাশ ভ্রমণে যাচ্ছেন। তবে আরও চমকপ্রদ বিষয় হচ্ছে ব্রিটিশ-আমেরিকান পর্বতারোহী ভ্যানেসা ও ব্রায়েনের মহাকাশ যাত্রা।

ব্লু ওরিজিন থেকে জানানো হয়েছে, স্থল, জল এবং বাতাসের চরম অভিজ্ঞতার সঙ্গে চলা প্রথম নারী ভ্যানেসাই। ‘এক্সপ্লোরার্স এক্সট্রিম ট্রাইফেক্টা’ অর্জন করে গিনেস বুকে নাম লেখাতে চলেছেন তিনি।

ভ্যানেসা ছাড়াও এই ভ্রমণে যাচ্ছেন ডিউড পারফেক্টের সহ প্রতিষ্ঠাতা কোবি কটন, পর্তুগিজ মারিও ফেরেইরা, প্রযুক্তি জগতের বড় নাম ক্লিন্ট কেলি (তৃতীয়), মিশরীয় ইঞ্জিনিয়ার সারা সাব্রি এবং টেলিকম এক্সিকিউটিভ স্টিভ ইয়ং।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD