February 9, 2023, 1:07 pm

অব্যাহত শিক্ষক নির্যাতন, নিপীড়ন ও হত্যার প্রতিবাদে উদীচী বগুড়ার প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ অনুষ্ঠিত

অব্যাহত শিক্ষক নির্যাতন, নিপীড়ন ও হত্যার প্রতিবাদে দেশব্যাপী কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আজ বিকাল ৫ টায় বগুড়ার ঐতিহাসিক সাতমাথায় বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী বগুড়া জেলা কমিটির প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন উদীচী বগুড়ার সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাহমুদুস সোবহান মিন্নু এবং পরিচালনা করেন সাধারণ সম্পাদক শাহীদুর রহমান বিপ্লব।
সমাবেশে বক্তব্য রাখেন উদীচী শিল্পীগোষ্ঠী বগুড়া জেলা কমিটির সাবেক সভাপতি মোস্তাফিজুর রহমান ফিজু, সিপিবি বগুড়ার সাধারণ সম্পাদক আমিনুল ফরিদ, কৃষক সমিতি বগুড়া জেলা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা সন্তোষ কুমার পাল, উদীচী বগুড়ার সহ-সভাপতি এ্যাডভোকেট লুৎফর রহমান, থিয়েটার আইডিয়া বগুড়ার পরিচালক নিভা রাণী, ক্ষেতমজুর সমিতি বগুড়া সদর উপজেলা কমিটির সভাপতি শুভ শংকর গুহ রায়, যুব ইউনিয়ন বগুড়া জেলা কমিটির সাধারণ সম্পাদক শাহনিয়াজ কবির খান পাপ্পু, ছাত্র ইউনিয়ন বগুড়া জেলা সংসদের সভাপতি ছাব্বির আহম্মেদ রাজ প্রমুখ।
বক্তারা বলেন, “জাতি গড়ার কারিগর শিক্ষদের প্রতি এমন নজিরবিহীন বর্বরোচিত ও পাশবিক নির্যাতন শিক্ষা ব্যবস্থাকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে। শিক্ষার্থীর পিটুনিতে শিক্ষকের মৃত্যু কোনোভাবেই মেনে নেওয়া যায় না। পুলিশের উপস্থিতিতে শিক্ষককে নির্যাতন, লাঞ্ছিত ও জুতা পরানোর মতো ঘটনাও মেনে নেওয়ার মতো নয়। শিক্ষকদের ওপর হামলা, মামলা, নির্যাতন ও হত্যার মতো জঘন্য ঘটনা বাংলাদেশকে এক গভীর অন্ধকারে নিমজ্জিত করছে। উদ্ভুত পরিস্থিতিতে সমগ্র আজ জাতি বিক্ষুদ্ধ ও আতঙ্কিত। বিগত দিনের অসংখ্য বিচারবিহীনতার সংস্কৃতি ও আইন শৃঙ্খলাবাহিনীর উদাসিনতার কারণে দেশে এ ধরনের ঘটনা ঘটছে।  বিচারহীনতার কারণে শিক্ষকরা লাঞ্ছিত হচ্ছেন। এ লজ্জা পুরো জাতির। অধ্যক্ষ স্বপন কুমারকে নয়, গোটা জাতিকে যেন জুতার মালা পরানো হয়েছে। শিক্ষক লাঞ্ছনা এখন শিক্ষক হত্যায় উপনীত হয়েছে।  যে ছেলেমেয়েরা এগুলো করছে, তাদের হাতে বাংলাদেশের ভবিষ্যত। তাই ঘটনার সুষ্ঠু বিচার এবং এ বিষয়ে সরকারকে নজর দিতে হবে”
বক্তারা আরো বলেন, “রাষ্ট্রের আইন প্রয়োগকারী সংস্থা সংখ্যালঘুদের নিরাপত্তা দেওয়ার বদলে সাম্প্রদায়িক শক্তির পক্ষে কাজ করছে । যে প্রক্রিয়ায় স্বপন কুমার বিশ্বাস ও তাঁর ছাত্রকে লাঞ্ছিত করা হয়েছে তা বেআইনিই কেবল নয় , রাষ্ট্রের নাগরিক হিসেবে তাদের সংবিধানস্বীকৃত অধিকারেরও লঙ্ঘন । এহেন দুষ্কর্ম্মে জড়িত ব্যক্তিদের বিচারের আওতায় আনতে হবে । সাম্প্রদায়িক শক্তির উত্থান জনগণের মুক্তির আকাঙ্ক্ষাকে বাধাপ্রাপ্ত করে, তাই সকল গণতান্ত্রিক শক্তিকে এক হয়ে এর বিরুদ্ধে লড়তে হবে । সাম্প্রদায়িক শক্তি তার বিষফণা তোলার আগেই গুঁড়িয়ে দিতে হবে।”
এছাড়া সমাবেশ থেকে বক্তারা বাংলাদেশ উদীচী গোষ্ঠী কেন্দ্রীয় সংসদের সাবেক সহ-সভাপতি, নাট্যকার ও শিক্ষাবিদ ড. রতন সিদ্দিকীর বাসায় সাম্প্রদায়িক হুজুগ তুলে হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। একইসাথে ড. রতন সিদ্দিকীর উপর হামলাকারীদের চিহ্নিত করে গ্রেফতার ও বিচারের সম্মুখীন করা ও রতন সিদ্দিকীর পরিবারের নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানান

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD