March 28, 2024, 3:37 pm

সিরাজগঞ্জে ঈদের আগে ল্যাম্পিস্কিন রোগের প্রাদুর্ভাব বিপাকে গো-খামারী

যমুনা নিউজ বিডিঃ ঈদের আগে সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার বিভিন্ন গ্রামে গরুর ল্যাম্পিস্কিন রোগের প্রার্দুভাব দেখা দিয়েছে। ইতিমধ্যেই এ রোগে ২ শতাধিক গরু আক্রান্ত হয়েছে। ঈদের আগে এ রোগ ছড়িয়ে পড়ায় খামারীরা বিপাকে পড়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গো-ভান্ডার হিসেবে পরিচিত ওই উপজেলায় প্রায় ৩ লাখ গরু লালন পালন করা হচ্ছে। এখানে দেশি বেদেশিসহ গো-খামার রয়েছে প্রায় ৭ হাজার। কোরবানির ঈদকে সামনে রেখে গো-খামারি ও প্রান্তিক কৃষকেরা প্রায় ১ লাখ ষাড় গরু লালন পালন ও মোটাতাজা করে প্রস্তুত করছে।

তারা এলাকার চাহিদা পূরণ করে এবছরও ঢাকাসহ দেশের বিভিন্ন পশুর হাটে এ গরু বিক্রি করা হবে। কিন্তু হঠাৎ কোরবানির আগে এ রোগ দেখা দেয় এবং ভ্যাকসিন প্রয়োগের পরেও অনেক গরুতে এ রোগ রোধ না হওয়ায় দূঃশ্চিন্তায় পড়েছে খামারীরা।

স্থানীয় গো-খামারী ইয়ামিন মোল্লা ও ফরহাদ হোসেনসহ অনেকেই জানান, কোরবানির ঈদকে সামনে রেখে ষাড় গরু লালন পালন করা হচ্ছে। ঈদের হাটে এসব গরু লাভে বিক্রি করা হবে। এ লাভের টাকা দিয়ে সারা বছরের সংসার খরচ চলবে। হঠাৎ ১ সপ্তাহ আগে ল্যাম্পিস্কিন রোগে আক্রান্ত হয়ে পড়ে অনেক গুরু।

এ রোগের চিকিৎসায় অতিরিক্ত টাকা খরচ হচ্ছে। এ রোগ এখন ছড়িয়ে পড়ায় লাভ দুরের কথা গুনতে হবে লোকসান। এ রোগ বেশি ছড়িয়ে পড়েছে পোতাজিয়া, রেশমবাড়ি, ছোট চামতারা, আঙ্গারু ও বাড়াবিলসহ অনেক গ্রামঞ্চলে। তবে গ্রাম্য পশু চিকিৎসক সাইদুল ইসলাম জানান, গত ১ সপ্তাহে পোতাজিয়াসহ অনেক গ্রামের নানা জাতের বহু গরু এ রোগে আক্রান্ত হয়েছে। ঈদের আগে এ রোগ ছড়িয়ে পড়ায় খামারীদের মধ্যে হতাশার সৃষ্টি হয়েছে।

এছাড়া পাশ্ববর্তী উল্লাপাড়া ও রায়গঞ্জ উপজেলার বিভিন্ন গ্রামের গরুও এ রোগে আক্রান্ত হয়েছে। এ বিষয়ে শাহজাদপুর উপজেলা প্রাণি সম্পদ অফিসার ডা: মিজানুর রহমান বলেন, এ রোগ ছড়িয়ে পড়ায় গো খামারীরা কিছুটা ক্ষতিগ্রস্থ হতে পারে।

গত ১ সপ্তাহে ২ শতাধিক গরু এ রোগে আক্রান্ত হয়েছে। নতুন এ রোগ প্রতিরোধে ইতিমধ্যেই ভ্যাকসিন প্রয়োগ শুরু হয়েছে। এতে আক্রান্ত অনেক গরু সুস্থ হয়ে উঠেছে। এ রোগের প্রভাব বিস্তার রোধে সুস্থ্য গরুকেও ভ্যাকসিন দেয়া হচ্ছে।

এদিকে জেলা প্রাণী সম্পদ অফিসার গৌরাঙ্গকুমার তালুকদার বলেন, আক্রান্ত এলাকায় বড় গরুর পাশাপাশি ছোট ছোট বাছুর গরু এ রোগে বেশী আক্রান্ত হয়েছে। এ রোগ প্রতিরোধে দ্রুত ভ্যাকসিন প্রয়োগে সংশ্লিষ্ট উপজেলা প্রাণি সম্পদ বিভাগকে নির্দেশ দেয়া হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD