August 14, 2022, 6:50 am

রক্তচাপ নিয়ন্ত্রণে ৩ যোগাসন, তাৎক্ষণিক পাবেন ফল

যমুনা নিউজ বিডিঃ প্রতিনিয়ত বাড়ছে উচ্চ রক্তচাপে আক্রান্ত রোগীর সংখ্যা। মানসিক চাপ, অনিয়মিত খাদ্যাভ্যাস, অস্বাস্থ্যকর জীবনযাপনে এমনটা হচ্ছে। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে ওষুধের পাশাপাশি সুশৃঙ্খল জীবনযাপনের ওপর বেশি গুরুত্ব দিয়ে থাকেন চিকিৎসকরা। কারণ, হিসেবে তারা মনে করেন শুধু ওষুধ খেলেই রক্তচাপের সমস্যা থেকে চিরতরে মুক্তি মেলে না। এর জন্য সুশৃঙ্খল জীবনযাপনের সঙ্গে মেডিটেশন ও যোগাসন করতেও অনেক বিশেষজ্ঞ পরামর্শ দিয়ে থাকেন।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ না করলে স্ট্রোক বা হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে। দেহের রক্তচাপের মাত্রা সঠিক রাখতে নিয়মিত শরীরচর্চা বা ব্যায়াম করা জরুরি। কিছু যোগাসন রয়েছে; যা করার মাধ্যমে উপকার পেতে পারেন। সেগুলো সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক—

বজ্রাসন

এই যোগাসনের জন্য প্রথমে সোজা হয়ে বসুন। এবার সামনের দিকে পা ছড়িয়ে দিন। হাঁটু মুড়ে বসুন। এ সময় গোড়ালি জোড়া রাখবেন এবং শিরদাঁড়া সোজা রাখবেন। হাত দুটো উরুর ওপর সোজা করে রাখুন। দুপুরে বা রাতে খাওয়ার পর এই ব্যায়াম করতে পারেন।

পশ্চিমোত্তানাসন

পা ছড়িয়ে মেরুদণ্ড সোজা করে বসুন। ভালো করে শ্বাস নিন। মাথার ওপর দুই হাত সোজা করে ধীরে ধীরে প্রসারিত করুন। এবার শ্বাস ছাড়ুন। শরীর বাঁকা করে হাত দুটো পা অবধি নিয়ে যান। খেয়াল রাখবেন পা যেন বেঁকে না যায়। এই অবস্থায় হাত দুটো দিয়ে গোড়ালি জড়িয়ে ধরুন। পায়ের কাছাকাছি মাথা নিয়ে যান।

কিছুক্ষণ এভাবে থাকার পর হাত দুটো আবার মাথা পর্যন্ত প্রসারিত করুন। ধীরে ধীরে আগের অবস্থায় ফিরে আসুন। এটি উচ্চ রক্তচাপ তো কমাবেই। সেই সঙ্গে কমাবে মানসিক চাপও।

শিশু আসন

এই যোগাসনটি করতে হামাগুড়ি দেওয়ার ভঙ্গিতে মেঝেতে বসুন। হাতের তালু দুটো এক করে সামনের ঝুঁকুন। কপাল মাটিতে ঠেকান। এরপর হাতের তালু উল্টো করে মাটিতে ঠেকিয়ে রাখুন। এই যোগাসন মানসিক চাপ ও ক্লান্তি কমাতে সাহায্য করে। এটি রক্তসঞ্চালন প্রক্রিয়া স্বাভাবিক রাখে। ফলে রক্তচাপ থাকে নিয়ন্ত্রণে।

দেহের রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত যোগাসন করুন। এতে সুস্থ থাকবেন আপনি। সেই সঙ্গে পরিবর্তন আনুন খাদ্যাভ্যাসে।

সূত্র : আনন্দবাজার

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD