August 8, 2022, 3:46 pm

ড. কামালের রিটের আদেশ মঙ্গলবার

যমুা নিউজ বিডিঃ আয়কর নিয়ে আপিল ট্রাইব্যুনালের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ ছুড়ে গণফোরামের সভাপতি ও সংবিধান বিশেষজ্ঞ জ্যেষ্ঠ আইনজীবী ড. কামাল হোসেনের দায়ের করা রিটের ওপর শুনানি শেষ। এ বিষয়ে আদেশের জন্য আগামী ২১ জুন (মঙ্গলবার) দিন ধার্য করেছেন হাইকোর্ট।

রোববার (১৯ জুন) এ সংক্রান্ত আবেদন শুনানি শেষে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চে এ আদেশ দেন।

জানা গেছে, আদালতে ড. কামালের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী রমজান আলী শিকদার ও অপর আইনজীবী ড. শরীফ। তাদের সহায়তা করেন আইনজীবী তানিম হোসেন শাওন। অপরদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস ও সহকারী অ্যাটর্নি জেনারেল আবুল কালাম খান দাউদ।

এর আগে, গত ১৪ জুন হাইকোর্টের বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মোহাম্মদ মাহবুব উল ইসলামের সমন্বয়ে গঠিত বেঞ্চ রিটটি তালিকা থেকে বাদ দেন। এরপরে ওই আবেদনটি হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে শুনানির জন্য উপস্থাপন করা হয়। তারও আগে আয়কর নিয়ে কর আপিল ট্রাইব্যুনালের আদেশ চ্যালেঞ্জ করে এ রিট আবেদনটি করেন ড. কামাল অ্যান্ড অ্যাসোসিয়েটস।

রিটে উল্লেখ করা হয়েছে, ২০১৮-১৯ কর বছরের জন্য ড. কামাল হোসেন তার আয়কর রিটার্নে মোট বার্ষিক আয় ১ কোটি ৪ লাখ ৩ হাজার ৪৯৫ টাকা প্রদর্শন করেন এবং সে অনুযায়ী ৭৬ লাখ ৪১ হাজার ৫৪৮ টাকা কর হিসেবে উৎসে কর কর্তন করা হয়।

তবে ২০১৯ সালের ৩০ ডিসেম্বর উপকর কমিশনার এক আদেশে তার আয় ২০ কোটি ১১ লাখ ৪ হাজার ২১৯ টাকা ধার্য করেন। আর এরজন্য ৮৭ লাখ ৩৫ হাজার ৬৩৪ টাকা বিলম্ব মাশুলসহ মোট ৬ কোটি ৯ লাখ ৮৫ হাজার ৩৫১ টাকা আয়কর দাবি করেন। পরে ওই আদেশের বিরুদ্ধে কর আপিল ট্রাইব্যুনালে আপিল করলে সেটি খারিজ হয়ে যায়। এজন্য ট্র্যাইবুনালের ওই আদেশ চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিটটি দায়ের করা হয়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD