April 17, 2024, 9:29 am

প্রায় দুই বছর পর ইউরোপে যাচ্ছে ভেনিজুয়েলার তেল

যমুনা নিউজ বিডিঃ মার্কিন নিষেধাজ্ঞার কারণে ভেনিজুয়েলা থেকে ইউরোপে তেল রপ্তানি প্রায় দুই বছর বন্ধ ছিল। চলতি মাসের শুরুর দিকে মার্কিন সরকার ইউরোপীয় দেশগুলোতে ভেনিজুয়েলার তেল রফতানিতে সম্মতি দেয়। এবার ইতালির একটি তেল ট্যাংকার ভেনিজুয়েলা থেকে ছয় লাখ ৫০ হাজার ব্যারেল তেল নিয়ে ইউরোপ অভিমুখে যাত্রা করেছে।

মার্কিন গণমাধ্যমগুলোর বরাত দিয়ে জানা যায়, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় ইতালির তেল কোম্পানি ‘এনি’ এবং স্পেনের তেল কোম্পানি ‘রেপসোল’কে বলেছে, কারাকাসের ওপর মার্কিন নিষেধাজ্ঞা বহাল থাকা অবস্থায়ই এই দুই কোম্পানি ভেনিজুয়েলার তেল ইউরোপে রফতানি করতে পারবে। রাশিয়ার তেলের ওপর ইউরোপের নির্ভরশীলতা কমাতে এবং ভেনিজুয়েলার বিরোধী দলগুলোর সঙ্গে সংলাপে বসতে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে উৎসাহিত করতে আমেরিকা এ সম্মতি দিয়েছে। আরও জানা যায়, ইতালির এনি কোম্পানির আরেকটি বিশাল তেল ট্যাংকার শিগগিরই ভেনিজুয়েলার একটি বন্দরে নোঙ্গর করবে। প্যান্টানাস নামের জাহাজটি ওই ট্যাংকারটি ২০ লাখ ব্যারেল তেল নিয়ে আগামী জুলাই মাসের প্রথম সপ্তাহ ভেনিজুয়েলা থেকে ইউরোপ অভিমুখে যাত্রা করবে।

প্রসঙ্গত, ইউক্রেনে সামরিক অভিযানের পরিপ্রেক্ষিতে রাশিয়ার জ্বালানি তেলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইউরোপ। আবার রুবলে অর্থ পরিশোধ না করায় অনেক দেশে তেল সরবরাহ বন্ধ করে দিয়েছে মস্কো। ফলে ইউরোপের বাজারে তেলের চরম সংকট দেখা দিয়েছে। পরিস্থিতি সামাল দিতে তেলসমৃদ্ধ দেশগুলোর দ্বারস্থ হয় ইউরোপ।

এমন পরিস্থিতিতে মিত্র ইউরোপের পাশে থাকতে ল্যাটিন আমেরিকার তেল সমৃদ্ধ দেশ ভেনিজুয়েলার তেল সরবরাহ করতে দেয় সম্মতি দেয় যুক্তরাষ্ট্র। অথচ দুইবছর আগে তারাই এই ভেনিজুয়েলার তেলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল। তবে এ জন্য ভেনিজুয়েলা নগদ অর্থ পাবে না। ঋণ পরিশোধ করতে তারা তেল দেবে। দুবছর আগে এ ব্যবস্থাতেই আপত্তি ছিল যুক্তরাষ্ট্রের। তারা ঋণের বদলে ভেনিজুয়েলার তেল আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD