July 2, 2022, 11:52 am

রানের বিশ্ব রেকর্ড গড়ে ইংল্যান্ডের বড় জয়

যমুনা নিউজ বিডিঃ ওয়ানডে ক্রিকেটে ইনিংসে সর্বোচ্চ দলীয় রানের বিশ্ব রেকর্ড গড়েছে ইংল্যান্ড। আমস্টেলভিনে নেদারল্যান্ডসের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে টস হেরে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৪ উইকেটে ৪৯৮ রান করে ইংল্যান্ড। ওয়ানডেতে এটিই সর্বোচ্চ দলীয় রান। আর এই বিশ্ব রেকর্ডের ম্যাচ ২৩২ রানের বড় ব্যবধানে জিতে নেয় ইংল্যান্ড। যা নিজেদের ওয়ানডে ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ রানের জয় ইংলিশদের। ইংল্যান্ডের বিশাল রানের জবাবে ২৬৬ রানে অলআউট হয় নেদারল্যান্ডস। ডাচদের পক্ষে সর্বোচ্চ ৭২ রান করেন স্কট এডওয়ার্ডস। তিন ব্যাটারের সেঞ্চুরিতে দলীয় রানের বিশ্ব রেকর্ড গড়ে ইংল্যান্ড। ওপেনার ফিল সল্ট ১২২, ডেভিড মালান ১২৫ ও জশ বাটলার অপরাজিত ১৬২ রান করেন। সল্ট ৯৩ বল খেলে ১৪টি চার ও ৩টি ছক্কা মারেন। মালানের ১০৯ বলের ইনিংসে ৯টি চার ও ৩টি ছক্কা ছিল।

তবে নেদারল্যান্ডস বোলারদের নিয়ে ছেলেখেলা করেছেন বাটলার ও লিয়াম লিভিংস্টোন। চার নম্বরে নেমে ২৩১ দশমিক ৪২ স্ট্রাইক রেটে ৭০ বল খেলে ৭টি চার ও ১৪টি ছক্কা মারেন সর্বশেষ আইপিএলের সর্বোচ্চ রান সংগ্রাহক বাটলার। ছয় নম্বরে নামা লিভিংস্টোন মাত্র ২২ বলে ৬টি করে চার-ছক্কায় অপরাজিত ৬৬ রান করেন। তার স্ট্রাইক রেট ছিলো ৩০০। মাত্র ১৭ বলে হাফ-সেঞ্চুরি করেন লিভিংস্টোন। যা ইংল্যান্ডের পক্ষে বিশ্ব রেকর্ড। এ ক্ষেত্রে অধিনায়ক ইয়োইন মরগানের বিশ্ব রেকর্ড ভাঙ্গেন লিভিংস্টোন। ২১ বলে ইংল্যান্ডের পক্ষে হাফ-সেঞ্চুরি করেছিলেন মরগান। নেদারল্যান্ডসের স্পিনার ফিলিপ বোইসেভিনের সভেইনের করা ইনিংসের ৪৬তম ওভার থেকে ৪টি ছক্কা ও ২টি চারে ৩২ রান নেন লিভিংস্টোন।

ওয়ানডেতে এক ইনিংসে সর্বোচ্চ ২৬ ছক্কার বিশ্ব রেকর্ড গড়েছে ইংল্যান্ড। অবশ্য আগের রেকর্ডটিও ইংল্যান্ডের দখলেই ছিল। ২০১৯ সালের বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে সর্বোচ্চ ছক্কার রেকর্ড ইংল্যান্ডই গড়েছিলো। আবার এক ম্যাচে বাউন্ডারি ও ওভার বাউন্ডারিতে সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ডও গড়েছে ইংল্যান্ড। এখানেও নিজেদের বিশ্ব রেকর্ড নিজেরাই ভাঙে ইংলিশরা। নেদারল্যান্ডসের বিপক্ষে বিশ্ব রেকর্ডের ম্যাচে ৩৬টি বাউন্ডারি ও ২৬টি ওভার বাউন্ডারিতে ৩০০ রান করে ইংল্যান্ড। আগেরটি ২০১৮ সালে নটিংহ্যামে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১টি বাউন্ডারি ও ২১টি ওভার বাউন্ডারিতে ২৯০ রান করেছিলো ইংল্যান্ড।

এই নিয়ে ওয়ানডেতে তৃতীয়বার এক ইনিংসে তিন ব্যাটারের সেঞ্চুরি দেখলো ক্রিকেট বিশ্ব। এক ইনিংসে তিন ব্যাটারের সেঞ্চুরি করার প্রথম নজির গড়লো ইংল্যান্ড। এর আগে দু’বার এমন কীর্তি গড়েছিলো দক্ষিণ আফ্রিকা। ২০১৫ সালে একই বছরে, জোহানেসবার্গে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ও মুম্বাইয়ে ভারতের বিপক্ষে। শেষ ১০ ওভারে ১৬৪ রান করে ইংল্যান্ড। যা ওয়ানডে ক্রিকেটে নতুন রেকর্ড। আগেরটি ছিলো দক্ষিণ আফ্রিকার। ২০১৫ সালে জোহানেসবার্গে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষ ১০ ওভারে ১৬৩ রান তুলেছিলো প্রোটিয়ারা।

নেদারল্যান্ডসের বিপক্ষে মাত্র ৪৭ বলে সেঞ্চুরি করেন ইংল্যান্ডের জশ বাটলার। এর আগেও নিজের ক্যারিয়ারে দু’বার ৫০ বা তার কম বল খেলে সেঞ্চুরি করেছেন তিনি। তাই সব মিলিয়ে তিনবার ৫০ বা তার কম বল খেলে সেঞ্চুরি করলেন বাটলার। এমন কীর্তি বিশ্ব ক্রিকেটের কোন ব্যাটারের নেই। ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে দুবাইয়ে ৪৬ বল এবং ২০১৯ সালে সাউদাম্পটনে পাকিস্তানের বিপক্ষে ৫০ বল খেলে সেঞ্চুরি করেছিলেন বাটলার। মাত্র ১ বলের জন্য ওয়ানডেতে দ্রুত দেড়শ রানের বিশ্ব রেকর্ড স্পর্শ করতে পারেননি বিধ্বংসী বাটলার। ৬৫ বলে দেড়শ রান স্পর্শ করেছিলেন তিনি। ২০১৫ সালে বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৬৪ বলে দেড়শ রান স্পর্শ করেছিলেন এবি ডি ভিলিয়ার্স।

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD