August 14, 2022, 6:06 pm

News Headline :
জেলা পরিষদে জাতীয় শোক দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত জাতীয় শোক দিবস উপলক্ষে বগুড়া জেলা শ্রমিকলীগের শোক সভা ও দোয়া বগুড়ার ভবানীপুর মন্দির পরিচালনা কমিটির বিরুদ্ধে সংবাদ সম্মেলন মিসরের গিজা শহরে অগ্নিকান্ডে ৪১ জন নিহত বগুড়ায় হত্যা মামলায় একজনের যাবজ্জীবন কারাদন্ড বগুড়ায় ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার খবরদার আন্দোলনকারীদের যেন গ্রেপ্তার করা না হয়: প্রধানমন্ত্রী রাজশাহীর ৯৫২ পুকুর সংরক্ষণে হাইকোর্টের নির্দেশ দ্রুত কার্যকর করার দাবি সিরাজগঞ্জ  উল্লাপাড়া উপজেলায় হাজারো প্রকৃতিপ্রেমীর মিলন মেলা সোনাকান্ত ও মানতলা পদ্মবিলে জেদ্দায় আত্মঘাতী বোমা হামলায় নিহত ১, আহত ৪

বগুড়ায় ভোক্তা অধিকার সংরক্ষণের দিনব্যাপী সেমিনার

ষ্টাফ রিপোর্টারঃ নাগরিকরা সবাই কোন না কোনভাবে একজন ভোক্তা। ভোক্তা হিসেবে সকলের ন্যায্য মূল্যে মানসম্পন্ন সকল পণ্য প্রাপ্তির অধিকার রয়েছে। আর এক্ষেত্রে ভোক্তাদের অধিকার নিশ্চিতে ব্যবসায়ী ও ক্রেতাদের সর্বদা সচেতন থাকতে হবে। দেশে যখন অসাধু ব্যবসায়ীদের সিন্ডিকেট নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম বাড়ানোর অপচেষ্টা হয়েছে তখন দেশব্যাপী স্বল্প জনবল নিয়ে হলেও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর অভিযান পরিচালনার মাধ্যমে ইতিবাচক পরিবর্তন আনতে চেষ্টা চালিয়েছে। দেশব্যাপী ভোক্তাদের অধিকার নিশ্চিতের মাধ্যমে এই দপ্তর থেকে মানুষ কিভাবে আরো সেবা পেতে পারে সেই লক্ষ্যে তৃণমূল পর্যায়ে গণসচেতনতা বৃদ্ধির উপর গুরুত্ব দিতে হবে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ২০০৯ বিষয়ক দিনব্যাপী সেমিনারে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে মহাপরিচালক (অতিরিক্ত সচিব) এ.এইচ.এম সফিকুজ্জামান এসব কথা বলেন। এসময় তিনি বিশেষভাবে গণমাধ্যমকে ধন্যবাদ জানান। পাশাপাশি প্রচারণায় সহায়তা করে ভবিষ্যতেও সার্বিক সহযোগিতার আহব্বান জানান সকল গণমাধ্যমকর্মীদের।

শনিবার বগুড়ার হোটেল মমইনের কনভেনশন হলরুমে এই সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে জেলা প্রশাসক জিয়াউল হকের সভাপতিত্বে সভায় ভার্চুয়ালি বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে সেমিনারে বগুড়া জেলা পুলিশ সুপারের প্রতিনিধি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর) হেলেনা আকতার।

ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর বগুড়া জেলা কার্যালয়ের সহকারী পরিচালক ইফতেখারুল আলম রিজভীর সঞ্চালনায় সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক অপূর্ব অধিকারী।

বগুড়াসহ রাজশাহী বিভাগের বিভিন্ন সরকারি দপ্তরের প্রধান, আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন ইউনিটের প্রতিনিধি, ব্যবসায়ী নেতৃবৃন্দসহ ভোক্তা অধিকার নিশ্চিতের কার্যক্রমের সাথে সম্পৃক্ত ব্যক্তিবর্গকে নিয়ে আয়োজিত এই সেমিনারে ভিডিও চিত্রের মাধ্যমে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ বিষয়ে সকলকে বিস্তর ধারণা প্রদান করা হয় যা পরিচালনা করেন অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান আল মারুফ। সেমিনারে ভোক্তা অধিকার বিরোধী কার্য ও অপরাধের দণ্ড বিষয়ে সকলকে ধারণা দেওয়া হয়।

সেমিনারে অংশগ্রহণকারীদের মাধ্যমে ভোক্তা অধিকার সম্পর্কিত বিভিন্ন অপরাধ যেমন- দোকান বা ব্যবসা প্রতিষ্ঠানে মূল্যতালিকা প্রদর্শণ না করা, ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য ও ঔষধ বিক্রয়, ভেজাল পণ্য বিক্রয়, খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদন বা প্রক্রিয়াকরণ, মিথ্যা বিজ্ঞাপন দ্বারা ক্রেতা সাধারণকে প্রতারিত করা, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা, ওজনে বা পরিমাপে কারচুপি, পণ্যের নকল প্র¯‘ত বা উৎপাদন, মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রয়, সেবা গ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্নকারী কার্য ইত্যাদি অপরাধ কোথাও সংগঠিত হলে তা ৩০ দিনের মধ্যে দপ্তরে লিখিত বা অনলাইনে অভিযোগের আহ্বান জানানো হয় ভুক্তভোগীদের।

যেখানে বলা হয় কোন প্রতিষ্ঠান বা বিক্রেতার বিরুদ্ধে ভোক্তার আনীত অভিযোগ শুনানী শেষে প্রমাণ হয় তাহলে সেই প্রতিষ্ঠানকে যে আর্থিক দন্ড প্রদান করা হবে তার ২৫ শতাংশ পাবে অভিযোগকারী যা ইতিমধ্যে দেশের অসংখ্য ভুক্তভোগী পেয়েছে।

এসময় সেমিনারে উপস্থিত থেকে বিভিন্ন বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন বগুড়া সদর উপজেলা চেয়ারম্যান আবু সুফিয়ান সফিক, বগুড়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সমর কুমার পাল, এনএসআই বগুড়ার উপ-পরিচালক মুজাহারুল ইসলাম মামুন, সিনিয়র জেলা তথ্য অফিসার কবির উদ্দিন, দুদক বগুড়া জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: কামরুজ্জামান, বগুড়া আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক আজমল কবির, বগুড়া চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাষ্ট্রি‘র সহ-সভাপতি মাহফুজুল ইসলাম রাজ, রাজাবাজার আড়ৎদার ও সাধারণ ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক পরিমল প্রসাদ রাজ, ব্যবসায়ী মাকসুদুল আলম পাটোয়ারী প্রমুখ।

পরিশেষে সকলের সম্মিলিত অংশগ্রহণে সোনার বাংলাদেশ গড়তে ভেজালের বিরুদ্ধে এবং সর্বদা সকল স্থানে ভোক্তা অধিকার নিশ্চিতে ইতিবাচক পরিবর্তন আনয়নে কাজ করার অঙ্গিকার গ্রহণের মাধ্যমে সেমিনারের সমাপ্তি ঘোষণা করেন বগুড়া জেলা প্রশাসক জিয়াউল হক।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD