May 19, 2024, 2:40 pm

News Headline :
ভিসামুক্ত ভ্রমণ চুক্তি করতে যাচ্ছে ভারত-রাশিয়া এক শতাংশ ভোটার এলেও নির্বাচন গ্রহণযোগ্য: ইসি হাবিব ইসরাইলে বিস্ফোরক পাঠাচ্ছে ভারত! অস্ত্র বোঝাই জাহাজ আটকাল স্পেন মে মাসের ১৭ দিনে এলো ১৩৬ কোটি ডলারের রেমিট্যান্স ভারত-চীনকে যুক্ত করতে পারলেই রোহিঙ্গা সংকট সমাধান সম্ভব বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসএমই মেলা-২০২৪ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ৪৫৭ প্লাটুন বিজিবি মোতায়েন সারিয়াকান্দি উপজেলা পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যানকে সংবর্ধনা নন্দীগ্রামে তিনদিন ব্যাপী কৃষি প্রযুক্তি মেলা’র উদ্বোধন করলেন এমপি তানসেন বগুড়া কালেক্টরেট পাবলিক স্কুল এ্যান্ড কলেজের ২২ শিক্ষার্থী আতঙ্কিত হয়ে অসুস্থ

কাঁচা আমের ঝুরি আঁচার

যমুনা নিউজ বিডিঃ কাঁচা আম দিয়ে নানা স্বাদের আচার তৈরি করা যায়। তার কোনোটা টক, কোনোটা মিষ্টি। কোনোটা আবার টক-মিষ্টি-ঝাল স্বাদের। তবে আমের ঝুরি আচার অন্য আচারের চেয়ে আলাদা। কারণ, এটি রান্না করার কোনো ঝামেলা নেই। শুধু রোদে শুকিয়ে তৈরি করা যায়। চলুন জেনে নেওয়া যাক, কাঁচা আমের ঝুরি আচার তৈরির রেসিপি-

উপকরণ

কাঁচা আম (ঝুরি করে কাটা) ১ কেজি, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচামরিচ ফালি ১০০ গ্রাম, আস্ত রসুন কোয়া ২০০ গ্রাম। এ ছাড়া শুকনো মরিচ ৭-৮টি, সরিষার তেল ২৫০ গ্রাম, কালো জিরা ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ ও চিনি- ২ চা চামচ।

যেভাবে বানাবেন

প্রথমে আমের খোসা ছাড়িয়ে ধুয়ে নিন। এরপর ঝুরি করে কেটে লবণ মাখিয়ে রোদে দিন। পেঁয়াজ কুচি ও মরিচ চার ফালি করে কেটে নিন। এবার পেঁয়াজ ও মরিচ আলাদাভাবে রোদে দিন। এভাবে দুই-তিন দিন রোদে শুকিয়ে নিন।

এরপর অন্যসব উপকরণ শুকনো আম, পেঁয়াজ ও মরিচের সঙ্গে মেখে কাঁচের বয়ামে রাখুন। এবার তাতে সরিষার তেল দিন। মাঝে মাঝে বয়ামসহ রোদে দেবেন। এভাবে রেখে এক-দুই বছর এই আচার খেতে পারবেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD