July 2, 2022, 12:11 pm

বগুড়ায় এবার ৬৪ হাজার ৬৪ মে.টন চাল কিনবে খাদ্য বিভাগ

ষ্টাফ রিপোর্টারঃ বগুড়ায় অভ্যন্তরীণ বোরো ধান-চাল সংগ্রহ অভিযান শুরু হয়েছে। এ জেলায় চলতি মৌসুমে ৪০ টাকা কেজি দরে ৬৪ হাজার ৬৪ মেট্রিক টন সিদ্ধ চাল এবং ২৭ টাকা কেজি দরে ২৫ হাজার ৩৪১ মেট্রিক টন ধান সংগ্রহ করবে খাদ্য বিভাগ। লক্ষ্যমাত্রার বিপরীতে ৫৯ হাজার ২৩৫ মেট্রিক টন চাল সরবরাহ করার জন্য খাদ্য বিভাগে চুক্তি করেছে এক হাজার ১৩১ মিল (মিলার)। কার্যক্রম শুরু থেকে ৯ জুন পর্যন্ত একমাসে সংগ্রহ করা হয়েছে (ক্রয় করা) ১২ হাজার ১০৭ দশমিক ৩৪০ মেট্রিক টন চাল এবং ১ হাজার ৫১৩ দশমিক ৭৬০ মেট্রিক টন ধান।

বগুড়া কৃষি অফিস থেকে জানা গেছে, এ মৌসুমে বগুড়ায় ১ লাখ ৮৭ হাজার ৭৫৫ হেক্টর জমিতে বোরোর আবাদ হয়। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয় ৮ লাখ ৭ হাজার ৬২৩ মেট্রিক টন চাল। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়ার উপ-পরিচালক মোঃ এনামুল হক জানান, ইরি-বোরো মৌসুমে ঝড়-বৃষ্টি হয়েছে। বিভিন্ন এলাকায় হেলে পড়ে ধান। একারণে উৎপাদন লক্ষ্যমাত্রার (চালের আকারে) দশমিক ৪৪ ভাগ অর্থাৎ প্রায় ৫ হাজার মেট্রিক টন চাল উৎপাদন কম হয়েছে। তিনি বলেন, ১২ উপজেলার মধ্যে কাহালু ও নন্দীগ্রাম এলাকায় ধানের বেশি ক্ষতি হয়েছে। তবে কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, ক্ষতির পরিমান আরো বেশি হবে।

বগুড়া খাদ্য বিভাগ জানায়, খাদ্য বিভাগের সাথে চাল সরবরাহে মিলারদের চুক্তির শেষ সময় ছিল ১৬ মে। নির্ধারিত সময়ের মধ্যে অটোমেটিক ৫৩টি মিল ৩২ হাজার ৯৪৫ দশমিক ৬৪০ মেট্রিক টন, হাসকিং ১০৭৮টি মিল ২৬ হাজার ২৯০ দশমিক ২৯০ মেট্রিক টনসহ মোট ৫৯ হাজার ২৩৫ মেট্রিক টন চাল সরবরাহ করতে চুক্তি করেছে।

এবার আদমদীঘিতে ১৩ হাজার ৯৪০ মেট্রিক টন, দুপচাঁচিয়ায় ১৩ হাজার ৮১৫ মেট্রিক টন, শেরপুরে ১৩ হাজার ১৬ মেট্রিক টন, শিবগঞ্জে ৪ হাজার ৩৪২ মেট্রিক টন, সদরে ৪ হাজার ১৪৭ মেট্রিক টন, শাজাহানপুরে ২ হাজার ৫৯৪ মেট্রিক টন, সোনাতলায় ১ হাজার ৪০৫ মেট্রিক টন, গাবতলীতে ২ হাজার ৪৪ মেট্রিক টন, সারিয়াকান্দিতে ১ হাজার ৯৪৫ মেট্রিক টন, ধুনটে ৯৪২ মেট্রিক টন, নন্দীগ্রামে ২ হাজার ১৯৬ মেট্রিক টন, কাহালুতে ৩ হাজার ৬৭৮ মেট্রিক টন চাল সংগ্রহ করা হবে।

বগুড়া জেলা অটো মেজর এ্যান্ড হাসকিং মিল মালিক সমিতির সভাপতি এটিএম আমিনুল ইসলাম এবং সংগঠনিক সম্পাদক মোঃ ফরিদ উদ্দিন সরকার জানান, সরকারের অভ্যন্তরীণ বোরো চাল সংগ্রহ লক্ষ্যমাত্রা পুরণে মিলাররা তৎপর রয়েছেন। চুক্তিকৃত চাল সরবরাহে মিলাররা সচেষ্ট রয়েছেন।

বগুড়া জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়ের সহকারী খাদ্য নিয়ন্ত্রক (অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত) মোঃ মনিরুল হক জানান, সকলের সহযোগিতায় অভ্যন্তরীণ বোরো সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে জেলার খাদ্য কর্মকর্তারা কাজ করে যাচ্ছেন। বৃহস্পতিবার ৯ জুন পর্যন্ত ১২ উপজেলায় ১২ হাজার ১০৭ দশমিক ৩৪০ মেট্রিক টন চাল এবং ১ হাজার ৫১৩ দশমিক ৭৬০ মেট্রিক টন ধান। আগামী ৩১ আগস্ট পর্যন্ত চলবে এই বোরো সংগ্রহ অভিযান।

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD