August 11, 2022, 11:55 pm

খালি পেটে চা পানে যেসব ক্ষতি

যমুনা নিউজ বিডিঃ সকালে ঘুম থেকে উঠেই এক কাপ চায়ে চুমুক না দিয়ে দিন শুরু করতে পারেন না অনেকেই। তবে প্রতিদিনকার এই অভ্যাস আপনার স্বাস্থ্যের জন্য হতে পারে বিপজ্জনক। যদিও চা খুবই জনপ্রিয় এক পানীয়, আবার এটি স্বাস্থ্যের জন্যও অনেক উপকারী। তবে খালি পেটে কখনো চা বা কফি কোনোটিই পান করা উচিত নয়। এই অভ্যাস পরবর্তীতে আপনার জন্য বিপদের কারণ হতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, চা বা কফিতে ক্যাফেইন থাকার কারণে তা খালি পেটে পান করলে বুকে জ্বালাপোড়া সৃষ্টি হতে পারে। সেইসাথে এটি হজমেও সমস্যা সৃষ্টি করে। যাদের এ ধরনের অভ্যাস আছে তাদের জেনে রাখা জরুরি, এই পানীয় খালি পেটে পান করলে তা পেট ফাঁপার সমস্যা ডেকে আনতে পারে। যে কারণে পেটে অস্বস্তি তৈরি হয়। খালি পেটে চা পানের অভ্যাস গ্যাস্ট্রিকের সমস্যাও বাড়িয়ে তোলে।

খালি পেটে চা পান করলে যেভাবে ক্ষতি হতে পারে : চা বা কফি অম্লীয় প্রকৃতির, তাই এটি খালি পেটে পান করলে কিছু সমস্যা দেখা দেয়। এটি খালি পেটে অ্যাসিডিক বেসিক ভারসাম্যকে বাধাগ্রস্ত করে। ফলে দেখা দিতে পারে অ্যাসিডিটি। চায়ে থাকে থিওফিলিন নামক একটি যৌগ, যা পানিশূন্যতার কারণ হতে পারে।

শরীরচর্চার আগে কফি : শরীরচর্চার আগে কফি পান করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কারণ পরিশ্রমের আগে এটি আপনাকে দ্রুত শক্তি জোগাতে কাজ করবে। সেইসাথে অতিরিক্ত ক্যালোরি ঝরাতেও সাহায্য করবে। ঘুমের আগে চা বা কফি পানের অভ্যাস বাদ দেওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কারণ এটি ঘুমকে বাধাগ্রাস্ত করে।

কখন চা পান করা ভালো : খাবার খাওয়ার এক-দুই ঘণ্টা পর হতে পারে চা পান করার সর্বোত্তম সময়, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। সকালেও চা পান করা যাবে, তবে অবশ্যই খালি পেটে নয়। খালিপেটে চা পান করার কারণে শরীরে পানিশূন্যতা সৃষ্টি হতে পারে। ঘুম থেকে ওঠার পর শরীরে খাবার ও পানির পরিমাণ একেবারেই কমে যায়। তাই এসময় চা পান করলে শরীরের ক্ষতি হতে পারে। সকালের খাবার খাওয়ার ঘণ্টাখানেক পর চা পান করুন। সাথে চা বা টোস্ট রাখতে পারলে ভালো। সন্ধ্যায় চা পান করা যেতে পারে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD