October 4, 2022, 10:27 pm

পাকা ও মিষ্টি কাঁঠাল চিনবেন যেভাবে

যমুনা নিউজ বিডিঃ পুষ্টিগুণে ভরপুর কাঁঠাল এখন খুব সহজেই বাজারে পাওয়া যাচ্ছে। কিন্তু এখনো সব কাঁঠাল ঠিকভাবে পাকেনি। তাইতো বাজারে আছে কাঁচা-পাকা মিশ্রিত কাঁঠাল। এক্ষেত্রে অনেকেই কাঁঠাল কিনতে গিয়ে হিমশিম খান। কারণ পাকা ও মিষ্টি কাঁঠাল খুঁজে বের করা বেশ কঠিন। বিক্রেতার কথায় পাকা কাঁঠাল কিনে অনেকেই ঠকে যান! আবার অনেক সময় পাকা ও মিষ্টি কাঁঠাল চিনতেই পারেন অনেকেই। এ কারণে কয়েকটি কৌশল জেনে রাখা জরুরি। তাহলে খুব সহজেই পাকা ও মিষ্টি কাঁঠাল চিনে কিনতে পারবেন। চলুন জেনে নেয়া যাক কৌশলগুলো-

>> বেশি নরম কিংবা তুলতুলে কাঁঠাল কেনা থেকে বিরত থাকুন। এমন কাঁঠালের ভেতরের কোয়াগুলোও বেশি নরম থাকে।

>> কাঁঠাল কেনার সময় খেয়াল রাখুন তা যেন অক্ষত থাকে। কাঁঠালের কোনো অংশে যদি বাড়তি চাপ লেগে নরম হয়ে যায় তাহলে তা কিনবেন না।

>> কাঁঠাল পাকলে এর গায়ের রং উজ্জ্বল হলুদ হয়ে যায়। কিন্তু কালচে বা বাদামি রং হয় না। যদি দেখেন কাঁঠালের গায়ে গাঢ় রং, তাহলে বুঝবেন এতে আলাদা রং মাখানো হয়েছে।

>> গাছপাকা কাঁঠাল স্বাদে সবচেয়ে বেশি সুস্বাদু। তবে কাঁচা কাঁঠাল পেড়ে সংরক্ষণ করে পাকানো হলে তার স্বাদ অনেকটাই কমে যায়। যদি গাছপাকা কাঁঠাল কিনতে পারেন তাহলে বুঝবেন তা অবশ্যই পাকা ও মিষ্টি হবে।

>> পাকা কাঁঠাল চেনার আরো এক উপায় হলো এর গন্ধ পরীক্ষা করা। কাঁঠালের সুবাস অনেক তীব্র হয়। কাঁঠাল পাকা কি না তার এর গন্ধেই টের পাওয়া যায়। যদি কাঁঠালের গা থেকে সুগন্ধ বের না হয় তাহলে বুঝবেন সেটি এখনো পাকেনি।

>> যদি কাঁঠাল কেটে দেখে আনতে পারেন তাহলে তো খুবই ভালো হয়। যদিও বাইরের ফল দোকানিরা এভাবে কাঁঠাল বিক্রি করেন না। তবে অনেক সুপারমার্কেটেই কাঁঠাল কেটে বিক্রি করা হয়। এতে ক্রেতারা কাঁঠালের ভেতরের অংশ দেখে কিনতে পারেন। এভাবে কাঁঠাল কিনলে এর ভেতরের কোয়াগুলো নরম ও সতেজ আছে কি না তা দেখে কিনুন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD