August 10, 2022, 9:17 pm

বিশ্ব পরিবেশ দিবসে আকবরিয়া কেয়ার ফাউন্ডেশনের গাছ বিতরণ

ষ্টাফ রিপোর্টারঃ  বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে এবারের প্রতিপাদ্য ‘ইকোসিস্টেম পুনরুদ্ধার’ বাস্তবায়নের আলোকে গতকাল রোববার বিকেলে বগুড়া জিরো পয়েন্ট সাতমাথায় আকবরিয়া কেয়ার ফাউন্ডেশনের উদ্যোগে নারী-পুরুষদের মাঝে গাছ বিতরণ করা হয়।
উক্ত গাছ বিতরণ অনুষ্ঠানে সংস্থার চেয়ারম্যান হাসান আলী আলাল সভাপতিত্ব করেন। সভাপতির বক্তব্যে তিনি বলেন, পরিবেশই প্রাণের ধারক জীবনী শক্তির বাহক। গাছ-পালা ও পশু-পাখির পারস্পারিক সম্পর্কের প্রক্রিয়া আমাদের বজায় রাখতে হবে। পরিবেশ সুরক্ষায় এবং ক্রমবর্ধমান দূষন রোধে বণভূমি ও জীববৈচিত্র সংরক্ষণ করতে হবে। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বেশি করে গাছ লাগানোর পাশাপাশি মাটি, পানি ও বায়ুর ওপর দূষণের চাপ কমিয়ে পরিবেশের বাস্তুতন্ত্র সুরক্ষা করতে হবে। খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কৃষি উৎপাদনে পানি সরবরাহ নিশ্চিত, উর্বর কৃষি জমি সুরক্ষা, নিরাপদ পানি ও জলের নিশ্চয়তাসহ পরিবেশ সম্মত নদী-খাল ও জলাধার রক্ষায় স্থানীয় জনগণের সম্পৃক্ততা বৃদ্ধি করতে হবে। নদী ও খালে শিল্পবর্জ্য ফেলা বন্ধ করার পাশাপাশি কৃষি জমিতে ইটভাটা স্থাপনের অনুমোদন বন্ধ করতে হবে।
প্রকৃতির মায়ের প্রতি কৃতজ্ঞতা জানাতে বিশ্ব পরিবেশ দিবস পালনে পরিবেশ সম্পর্কে মানুষের সচেতনতা বাড়ানোর পাশাপাশি আমাদের আশেপাশের গ্রাম-শহর ও শহরতলীকে আরো সবুজ করে গড়ে তুলতে হবে। প্রকৃতি আমাদের জীবনে কতটা গুরুত্বপূর্ন তা যথেষ্ট আচঁ করতে পারছি। পরিবেশ রক্ষায় সচেতনতা, প্রকৃতি ছাড়া মানুষের জীবন অসম্ভব, মানুষ ও পরিবেশ পৃথিবীর অঙ্গ এই বিষয়গুলির প্রতি গুরুত্ব দিতে হবে। ফাউন্ডেশনের চেয়ারম্যান পরিবেশ রক্ষায় ৫’শতাধিক গাছ বিতরণ করেন।
গাছ বিতরণ পূর্বে বগুড়া ট্রেড সেন্টারে সংস্থা কার্যালয়ে এক সংক্ষিপ্ত আলোচনায় মুখ্য আলোচক হিসেবে অংশ নেন আকবরিয়া লিমিটেডের প্রেসিডেন্ট আলহাজ্ব সিদ্দিকুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক হোসেন আলী দুলাল।
এসময় উপস্থিত ছিলেন আকবরিয়া কেয়ার ফাউন্ডেশনের ট্রেজারার আন্দালিবুর রহমান, কার্যনির্বাহী সদস্য ইকবাল নুর শুভ, আদনানুল ইসলাম, ওয়ার্কিং কমিটির সভাপতি নুরুন্নবী, সাধারণ সম্পাদক আজাহার আলী, হারুন আর রশিদ, ডিজিএম শামীম তালুকদার, জিল্লুর রহমান, আলমগীর হোসেন, ম্যানেজার এইচ আর আনোয়ারুল হক, সহকারি ইউনুস আলী বাবুল, আইটি মেজবাউর রহমান, সাবিনা ইয়াসমিন, সুফিয়া খাতুন, মাহিয়া সুলতানা, মহিনুর ইসলাম, সাব্বিরুল মোস্তফা রাকিব, ফিরোজ আহম্মেদ, ফারাইজুল ইসলাম, ইমরান হোসেন, আব্দুর রহমানসহ প্রমুখ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD