July 2, 2022, 12:14 pm

বগুড়ায় মধু মাসে তালের শাঁস

এম আর শাইন ঃ জ্যৈষ্ঠকে বলা হয় ‘মধু মাস’। এ মাসে হরেক রকমের ফল বাজারে ওঠে। ইতোমধ্যে বাজারে আম, কাঠাল, লিচু, তরমুজ, বাঙ্গিসহ হরেক রকমের ফল দেখা মিলছে। তার মধ্যে নতুন করে দেখা মিলছে তালের শাঁস। প্রচণ্ড তাপদাহে চাহিদার পাশাপাশি তাল শাঁসের কদর বেড়েছে।

শুক্রবার বিকেলে বগুড়ার চেলোপাড়া ব্রিজের কাছে কয়েকশ তাল নিয়ে বসে আছেন গাবতলীর আমিনুর নামে এক ব্যক্তি।

জানতে চাইলে তালের শাঁস বিক্রেতা আমিনুর বলেন, প্রতিবছরই এ সময়ে আমি তালের শাস বিক্রি করে থাকি। গরমের এ দিনে তালের শাঁস বিক্রিও হয় ভালো। শহরে বেশ চাহিদাও রয়েছে। পাশাপাশি দামও ভালো রয়েছে। প্রতি ৪পিস তালের শাস ২০ টাকা দরে বিক্রি করছি।

তিনি আরও বলেন, গাবতলীর রামেশ্বপুর থেকে এসব তালের শাঁস কিনেছি। গাছ প্রতি ১০০ টাকা দরে কেনা হয়েছে। গাছ থেকে পাড়তে ২০০টাকা লেবারকে দিতে হয়। শহরে আনতে ভ্যান ভাড়া দিয়ে শহরের ফুটপাতে বসতেই পিছনের দোকানদারকে টাক দিতে হয়। প্রতি ৪পিস তালের শাঁস ২০ টাকায় বিক্রি করছি। সারাদিনে ২ হাজার থেকে আড়াই হাজার টাকার তালের শাঁস বিক্রি করে আমার ৫০০ থেকে ৭০০ টাকা মুনাফা হয়।

তালের শাঁস কিনতে আসা কয়েকজন ক্রেতা জানান, বছরের এই সময়ে তালের শাঁস খুবই ভালো লাগে। বিশেষ করে গরমের দিনে তালের শাঁস খুবই উপকারী। তাই কিনলাম। একটু দাম বেশি তারপরেও ছেলেমেয়েদের খাওয়ার জন্য নিলাম।

আরেকজন তাল শাঁস ক্রেতা বলেন, বাজারে এসে দেখি রাস্তার একপাশে তালের শাঁস বিক্রি করছে, তাই শখ করে ২০ পিস তালের শাঁস নিলাম।

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD