June 19, 2024, 1:49 am

আইসিসির ওপর নিষেধাজ্ঞা ঠেকাতে বাইডেনকে ১২০ সংগঠনের চিঠি

যমুনা নিউজ বিডি: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় নির্বিচারে গণহত্যা চালানোর অভিযোগে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ওপর গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। অন্যদিকে নেতানিয়াহুর ওপর গ্রেপ্তারি পরোয়ানা জারি করলে আদালতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। তবে আইসিসির ওপর মার্কিন নিষেধাজ্ঞা ঠেকাতে প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে চিঠি দিয়েছে ১২০ সংগঠন।

বৃহস্পতিবার (২৩ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি।

প্রতিবেদনে বলা হয়েছে, ১২০টির বেশি মানবাধিকার ও সামাজিক সংগঠন মার্কিন প্রেসিডেন্টকে চিঠি দিয়েছেন। চিঠিতে তারা আন্তর্জাতিক অপরাধ আদালতের স্বাধীনতাকে সমর্থন ও অক্ষুণ্ন রাখার এবং এর কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞার হুমকি প্রত্যাহারের দাবি জানিয়েছেন।

চিঠি দেওয়া এসব সংগঠনের মধ্যে অন্যতম হলো হিউম্যান রাইটস ওয়াচ এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। চিঠিতে তারা মার্কিন প্রেসিডেন্টের কাছে আন্তর্জাতিক অপরাধের বিচার নিশ্চিত করতে আইসিসির ভূমিকা তুলে ধরেন।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজা উপত্যকায় যুদ্ধাপরাধের অভিযোগে ইসরায়েলের শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে পারে আইসিসি। ইসরায়েলের বিরুদ্ধে এমন পদক্ষেপ নেওয়া হলে কিছু আইন প্রণেতা আইসিসির কর্মকর্তাদের নিষেধাজ্ঞার হুমকি দিয়েছেন। তবে এ হুমকির নিন্দা জানিয়েছে সংগঠনগুলো।

চিঠিতে বলা হয়েছে, এ ধরনের হুমকি বিশ্বব্যাপী ভুক্তভোগী ও মার্কিন সরকারের সক্ষমতা এবং মানবাধিকার ও ন্যায়বিচারের পদক্ষেপকে গভীরভাবে ক্ষতিগ্রস্ত করবে। আর এগুলো হলো মার্কিন প্রশাসনের অগ্রাধিকার। এ ছাড়া চিঠিতে আইসিসিকে দুর্বল করতে যেকোনো ধরনের পদক্ষেপের বিরোধিতার অনুরোধ জানায় সংগঠনগুলো।

এর আগে সংবাদমাধ্যম জানায়, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলা ও তারপর গাজায় ইসরায়েলি মানবতাবিরোধী অপরাধের অভিযোগে সম্প্রতি আইসিসির প্রধান প্রসিকিউটর করিম খান ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও হামাস নেতাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি আবেদন করেছেন। বেনিয়ামিন নেতানিয়াহু এবং প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টের পাশাপাশি হামাসের তিন কর্মকর্তা গাজার নেতা ইয়াহিয়া সিনওয়ার, হামাসের কাশেম ব্রিগেড মিলিটারি উইংয়ের কমান্ডার মোহাম্মদ দাইফ এবং হামাসের পলিটিক্যাল ব্যুরোর প্রধান ইসমাইল হানিয়ার বিরুদ্ধেও গ্রেপ্তারি পরোয়ানা চান করিম খান।

নেতানিয়াহুর গ্রেপ্তার চাওয়ার ঘটনাটিকে চরম অপমান হিসেবে দেখছে ইসরায়েল। তার মিত্র দেশ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনও এতে ক্ষিপ্ত প্রতিক্রিয়া জানান। তিনি বলেন, নেতানিয়াহু ও হামাস নেতাদের এক পাল্লায় মাপাটা ঠিক হচ্ছে না।

এর পরদিনই গত বুধবার মার্কিন কংগ্রেসের এক শুনানিতে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন আইসিসির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়ার আভাস দেন। তিনি বলেন, আমরা এ বিষয়ে কাজ করছি। মার্কিন আইনপ্রণেতাদের মধ্যে এ নিয়ে আলোচনা শুরু হয়েছে। আইসিসির এ সিদ্ধান্তকে তিনি সম্পূর্ণ ভুল বলে অভিহিত করে এর বিরুদ্ধে পদক্ষেপ নিতে যুক্তরাষ্ট্রের প্রতিজ্ঞাবদ্ধ হওয়ার কথা জানান।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD