June 19, 2024, 1:40 am

হুঁশিয়ারি দিয়ে তাইওয়ানের চারপাশে চীনের সামরিক মহড়া

যমুনা নিউজ বিডি: তাইওয়ানের চারপাশে দুই দিনের সামরিক মহড়া শুরু করেছে চীন। তাইওয়ানকে ‘কঠোর শাস্তি’ দিতে আকাশ ও পানিপথে এই মহড়া শুরু করেছে দেশটি। চীনের রাষ্ট্রীয় মিডিয়ার বরাত দিয়ে আজ বৃহস্পতিবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার অনলাইন প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়ার বলছে, চীনের সেনাবাহিনীর ইস্টার্ন থিয়েটার কমান্ড স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ৭টা ৪৫ মিনিট থেকে তাইওয়ান প্রণালি, তাইওয়ানের উত্তর, দক্ষিণ ও পূর্বে মহড়া শুরু করেছে। এ ছাড়া তাইওয়ানের কিনমেন, মাতসু, উকিয়ু এবং ডঙিন দ্বীপপুঞ্জের চারপাশেও মহড়া শুরু করেছে চীন।

চীনের সামরিক মুখপাত্র লি সি বলেছেন, যৌথ এ মহড়ায় সেনাবাহিনী, নৌ বাহিনী, বিমান বাহিনী এবং রকেট ফোর্স অংশ নিয়েছে। ‘তাইওয়ানের স্বাধীনতার’ নামে বিচ্ছিন্নতাবাদী কর্মকাণ্ড চালানোর কঠোর শাস্তি হিসেবে এই মহড়া। এ ছাড়া বহিরাগত শক্তির হস্তক্ষেপ ও উসকানির বিরুদ্ধেও এটি কড়া সতর্কবার্তা।

এদিকে চীনা বাহিনীর মহড়া শুরুর পর তাইওয়ান তাদের বাহিনীকে উচ্চ সতর্কতায় রেখেছে বলে জানিয়েছে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়। তাইওয়ান চীনের এ কর্মকাণ্ডকে অপ্রাসঙ্গিক উসকানি এবং এই অঞ্চলের শান্তি এবং স্থিতিশীলতার পরিপন্থী হিসেবে উল্লেখ করেছে।

তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড হিসেবে দাবি করে চীন। দেশটির পক্ষ থেকে বলা হয়েছে, প্রয়োজনে বল প্রয়োগ করে তাইওয়ানকে নিজেদের দখলে নেবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD