June 22, 2024, 10:26 pm

বগুড়ায় ধান কাটা শুরু

ষ্টাফ রিপোর্টার: ধান ক্ষেতে কাস্তে নিয়ে ধান কাটার উৎসবে নেমে পড়েছেন কৃষক। আবহাওয়া ও পরিবেশ অনুকূল থাকায় এবারো ধানের ফলন ভালো হয়েছে। বোরো ফসলের মাঠে এখন পাকা ধানের সোনালি হাসি। উজ্জ্বল রোদে সেই হাসি আরও ঝলমল করে উঠছে। এতে কৃষকের মন ভরছে ঠিকই। কিন্তু বেশিক্ষণ তাদের পক্ষে সেই খুশি ধরে রাখা সম্ভব হচ্ছে না। কারণ, তাদের উৎপাদন খরচ উঠবে কিনা তা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। এ জন্য কৃষক যাতে ধানের ন্যায্যমূল্য পায়, তা নিশ্চিত করতে সরকারের সুদৃষ্টি কামনা করেছেন কৃষকরা।

মাঠ পর্যায়ে খোঁজ নিয়ে জানা গেছে, বগুড়ার সকল উপজেলায় বোরো ধান কাটা মাড়াই শুরু হয়েছে। অপেক্ষাকৃত নিচু জমিগুলো থেকে ধান কাটা শুরু করেছে কৃষক।

জেলার বিভিন্ন উপজেলার বোরো ধানের মাঠ ঘুরে দেখা যায়, প্রায় বোরো জমির ধান পেকে সোনালি রঙে শোভা ছড়িয়েছে। পাকা ধান কাটায় ব্যস্ত কৃষক-শ্রমিক। শ্রমিকের পাশাপাশি ধান কাটায় ব্যবহার হচ্ছে আধুনিক যন্ত্র কম্বাইন্ড হারভেস্টার মেশিন ও রিপার মেশিন।

বগুড়া জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহকারী কৃষি কর্মকতা ফরিদ জানান, চলতি মৌসুমে জেলায় ১ লাখ ৮৭ হাজার ১১০ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। আর উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭ লাখ ৮৯ হাজার ৪৩২ টন। জেলায় পুরোদমে ধান কাটা শুরু হয়েছে।

কৃষকরা জানান, এবার প্রতি বিঘা বোরো চাষে সাড়ে ১২ হাজার থেকে প্রায় ১৩ হাজার টাকা খরচ হয়েছে। তবে এবার উৎপাদন ভালো হয়েছে। কিন্তু উৎপাদন খরচ তোলা নিয়ে চিন্তা এখনো কাটেনি। এলাকায় শ্রমিক সংকট রয়েছে। শ্রমিকদের দিতে হচ্ছে অতিরিক্ত মজুরি।

শাজাহানপুর উপজেলার বিরগ্রাম গ্রামের কৃষক আবেদ আলী জানান, তার প্রতি বিঘায় ১৩ হাজার টাকা খরচ হয়েছে। তিনি এবার ৫ বিঘা জমি চাষ করেছেন। তার হিসাবে, এক বিঘা জমিতে বীজ বাবদ খরচ হয়েছে ৩০০ টাকা, হাল চাষ ৮০০ টাকা, ধানের চারা লাগানো বাবদ ১৩০০ টাকা, পানি সেচ দেওয়া বাবদ ১ হাজার ৬০০ টাকা, সার বাবদ ৩ হাজার টাকা, কীটনাশক ও পরিচর্যায় ১৫০০ টাকা এবং ধান কাটা বাবদ খরচ ৪ হাজার ৫০০ টাকা।

বগুড়া জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মতলুবর রহমান জানান, বগুড়ার ১২ উপজেলায় চলতি মৌসুমে ১ লাখ ৮৭ হাজার ১১০ হেক্টর জমিতে বোরো চাষ করা হয়েছে। প্রতিকূল আবহাওয়া সহায়ক ধানের জাত নির্বাচন আর কৃষকদের আধুনিক কলাকৌশল প্রদান করায় এবার লক্ষ্যমাত্রার চেয়েও বেশি ফলন হয়েছে। ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD