June 22, 2024, 11:22 pm

বগুড়ায় এন্টারপ্রেনারশিপ এন্ড ব্যাসিক স্কিল ট্রেনিং প্রকল্পের উদ্বোধন

ষ্টাফ রিপোর্টার: এস ও এস চিলড্রেন্স ভিলেজ বগুড়ার তরুণ প্রজন্মকে প্রশিক্ষণের মাধ্যমে আধুনিক শ্রম বাজারে নিজেদেরকে দক্ষ মানবসম্পদ হিসেবে প্রতিষ্ঠিত করা এবং পূর্ণকালীন কর্মসংস্থান ও উদ্যোক্তা তৈরির মাধ্যমে বেকারত্ব দূরীকরণের জন্য এন্টারপ্রেনারশিপ এন্ড ব্যাসিক স্কিল ট্রেনিং প্রকল্পের উদ্বোধন করা হয়েছে।

রবিবার বেলা ১১টায় এস ও এস চিলড্রেন্স ভিলেজ বগুড়ায় প্রকল্পের উদ্বোধন করেন প্রধান অতিথি বগুড়া-৬ সদর আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, যুবকদের দক্ষ মানবসম্পদ হিসাবে গড়ে তুলতে প্রশিক্ষণের পাশাপাশি ইংরেজির উপর গুরুত্ব দিতে হবে। এ জন্য তিনি প্রতিদিন ২টি করে ইংরেজি শব্দ শেখার আহ্বান জানান। তিনি আরও বলেন, উন্নত দেশে প্রশিক্ষণ নিয়ে বিদেশে যায়। এজন্য তারা আমাদের তুলনায় দ্বিগুন পারিশ্রমিক পায়। দক্ষ মাবনসম্পদ হিসাবে গড়ে উঠতে প্রশিক্ষণের বিকল্প নেই। প্রচলিত শিক্ষা ব্যবস্থা একধরেণর বেকার তৈরি করে। কিন্তু কারিগরি শিক্ষায় শিক্ষিত হয়ে কোন যুবক-যুবতী বেকার থাকে না। যারা প্রশিক্ষণ নিচ্ছে তারা সবাই আগামীতে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে উঠবে।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্যে রাখেন এস ও এস চিলড্রেন্স ভিলেজেস বাংলাদেশ-এর ন্যাশনাল ডাইরেক্টর, ডা. মো. এনামুল হক। এস ও এস চিলড্রেন্স ডিলেজ বগুড়ার পরিচালক মোঃ আতিকুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বগুড়া সদর উপজেলা সহকাকারি কমিশনার (ভূমি) রকিব হাসান চৌধুরী। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন এস ও এস চিলড্রেন্স ডিলেজেস বাংলাদেশ-এর হেড অব প্রোগ্রাম ড. মো আশরাফ হোসেন, উপ-পরিচালক-আইপিডি ইরফান হক, উপসহকারী পরিচালক-প্রোগ্রাম এএইচএম আসাদুজ্জামান, এস ও এস চিলড্রেন্স ভিলেজ বগুড়ার সহকারি পরিচালক মো. আসাদুজ্জামান, এস ও এস সোশাল সেন্টার বগুড়ার ইন-চার্জ মো. ফয়সাল করিমসহ বিভিন্ন প্রকল্পের কর্মকর্তাবৃন্দ। এছাড়াও প্রশিক্ষণ সহযোগি প্রতিষ্ঠান হিসাবে এমআইটি পার্ক, সুকন্যা বিউটি সেলুন ও স্পা, সাইক পলিটেকনিক ইন্সটিটিউটের সত্ত্বাধিকারীগণ উপস্থিত ছিলেন।

এই প্রকল্পের মাধ্যমে ১০০ জন যুবক ও যুবতি বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ অংশগ্রহণ করবে। এর মধ্যে উল্লেখযোগ্য প্রশিক্ষণসমূহ হলো বেকারি, বিউটি পার্লার, ড্রাইভিং, ইলেকট্রিক হাউজ ওয়েরিং, ফ্রিলান্সিং, মোবাইল সার্ভিসিং, এসি ও রেফ্রিজারেটর সার্ভিসিং।

প্রশিক্ষণার্থীদের মধ্য থেকে ২৫ জন যুবক ও যুবতীদের পূর্ণকালীন কর্মসংস্থান বা ব্যবসা সংক্রান্ত নিয়মনীতি ও পদ্ধতি বিষয়ক প্রশিক্ষণ দিয়ে উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা হবে। যারা প্রশিক্ষণে ভালো করবে তাদেরকে প্রয়োজনীয় উপকরণ সরবরাহ করা হবে।

অনুষ্ঠান শেষে এমনাইটি পার্ক লিঃ, সুফন্যা বিউটি পার্লার ও সাইক গ্রুপ-এর সাথে এস ও এস চিলড্রেন ভিলেজ বগুড়ার সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। অনুষ্ঠান সঞ্চলনা করেন পরিবার শক্তিশালীকরণ প্রকল্পের সুবিধাভোগী ছাত্রী দিনা আমান।

উল্লেখ্য, এস ও এস চিলড্রেন্স ভিলেজ বগুড়ার একটি আন্তর্জাতিক বেসরকারি সমাজ উন্নয়নমূলক সংস্থা যা শিশু অধিকার প্রতিষ্ঠায় কাজ করছে। এস ও এস চিলড্রেন্স ডিলেজ বগুড়া ১৯৯৫ সাল থেকে বগুড়ায় শিশুদের নিয়ে কাজ করছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD