June 22, 2024, 11:20 pm

ভিসামুক্ত ভ্রমণ চুক্তি করতে যাচ্ছে ভারত-রাশিয়া

যমুনা নিউজ বিডি: ভিসামুক্ত ভ্রমণ চুক্তি করতে যাচ্ছে ভারত ও রাশিয়া। দুই দেশের মধ্যে পর্যটনের প্রসার ঘটাতেই নেওয়া হচ্ছে এমন উদ্যোগ। চলতি বছরই এ-সংক্রান্ত চুক্তি স্বাক্ষর হতে পারে।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ভারত ও রাশিয়ার মধ্যে পর্যটন বাড়ানোর লক্ষ্যে ভিসামুক্ত ভ্রমণ চুক্তি স্বাক্ষর হতে পারে চলতি বছরই। এ বিষয়ে উভয় দেশের মধ্যে জুন মাসে আনুষ্ঠানিক আলোচনা শুরু হবে বলেও জানিয়েছেন রাশিয়ার একজন মন্ত্রী।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, ভারত ও রাশিয়ার বন্ধুত্ব সারা বিশ্বে খ্যাত। যখনই কোনও সংকট এসেছে, দুই দেশ একযোগে কাজ করেছে। এবার এই বন্ধুত্বে যোগ হতে চলেছে নতুন এক অধ্যায়। উভয় দেশ একে অপরের নাগরিকদের জন্য ভিসামুক্ত এন্ট্রি দেওয়ার পরিকল্পনা করছে।

এই পরিকল্পনা বাস্তবায়িত হলে, ভিসা ছাড়াই রাশিয়ায় যেতে পারবেন ভারতীয়রা। রাশিয়ানরাও ভিসা ছাড়াই ভারতে আসতে পারবেন। ২০২৪ সাল অর্থাৎ চলতি বছরেই এই পরিকল্পনা বাস্তবায়িত হতে পারে বলে আশা করা হচ্ছে।

একজন রাশিয়ান মন্ত্রীর মতে, রাশিয়া ও ভারতের মধ্যে ভ্রমণের সুবিধার্থে দ্বিপাক্ষিক এই চুক্তি নিয়ে বৈঠক করা হবে। জুনে সেই বৈঠক হতে পারে।

রাশিয়ার নিউজ চ্যানেল আরটি নিউজ দেশটির অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রণালয়ের বহুপাক্ষিক অর্থনৈতিক সহযোগিতা এবং বিশেষ প্রকল্প বিভাগের পরিচালক নিকিতা কনড্রাটিভকে উদ্ধৃত করে বলেছে, ভারত এই বিষয়ে হাত বাড়িয়েছে।

নয়াদিল্লিতে রাশিয়ান দূতাবাসের দেওয়া তথ্যানুসারে, ভারতীয় পক্ষ দলে দলে ভ্রমণকারী রাশিয়ান পর্যটকদের ভিসা ফ্রি সুবিধা দেওয়ার বিষয়ে আলোচনা শুরু করেছে। পাশাপাশি, এই বিষয়ে দেশের সকল রাজ্যের মধ্যে সমন্বয়ের কাজও করা হচ্ছে।

নিকিতা কনড্রাটিভ জানিয়েছেন, ‘রাশিয়া ও ভারত তাদের পর্যটন সম্পর্ক জোরদার করতে প্রস্তুত। উভয় দেশ ভিসামুক্ত পর্যটন গ্রুপ বিনিময় শুরু করতে প্রস্তুত। এই বছরের শেষ নাগাদ একটি দ্বিপাক্ষিক চুক্তি চূড়ান্ত করার লক্ষ্যে দুই দেশের মধ্যে প্রথম দফার আলোচনা জুন মাসে নির্ধারণ করা হয়েছে।’

কনড্রাটিভ আরও জানিয়েছেন, চীন ও ইরানের সঙ্গেও বিদ্যমান ভিসা-মুক্ত প্রবেশ চুক্তি অব্যাহত রাখতে চায় রাশিয়া। তার মতে, রাশিয়া ইতোমধ্যে চীন এবং ইরানের সঙ্গে এই ধরনের চুক্তির পুনরাবৃত্তি করার পরিকল্পনা করছে।
খবর টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি,

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD