July 27, 2024, 1:42 pm

বগুড়া সাহিত্য উৎসব ২০২৪ অনুষ্ঠিত

ষ্টাফ রিপোর্টার: নবীন-প্রবীণদের নিয়ে জমজমাটভাবে বগুড়ায় অনুষ্ঠিত হ‌লো ‘বগুড়া সাহিত্য উৎসব ২০২৪ ।

শুক্রবার ১৭ মে সকাল ১০ টায় বগুড়া জেলা পরিষদ মিলনায়তনে উৎসবের উদ্বোধন করেন বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি নাট্যজন তৌফিক হাসান ময়না। প্রধান অতিথির বক্তব‌্য রা‌খেন বাংলা কবিতার সত্তর দশ‌কের অন্যতম কবি ও ছোটকাগজ ‘অরণি’ সম্পাদক মাহমুদ কামাল। বি‌শেষ অ‌তি‌থির বক্তব‌্য রা‌খেন ক‌বি ও প্রাবন্ধিক মুহম্মদ শহীদুল্লাহ,কলা‌মিস্ট মন‌তেজার রহমান মন্টু, সংশপ্তক থি‌য়েটারের সভাপ‌তি আব্দুল্লাহেল কাফী তারা। বগুড়া সাহিত্য উৎসব অনুষ্ঠানে সভাপ‌তিত্ব ক‌রেন ক‌বি মীর আবদুর রাজজাক। স্বাগত বক্তব‌্য রা‌খেন পাঠকপণ‌্য পাঠশালার সাধারণ সম্পাদক ক‌বি ও দ্যুতি সম্পাদক জয়ন্ত দেব। বক্তব‌্য রা‌খেন কবি ও শব্দকথন সম্পাদক এইচ আ‌লিম, প্রকাশ শৈলী প‌রিচালক লুবনা জাহান, কুঁ‌ড়ি সম্পাদক আব্দুল খা‌লেক।

উদ্বোধন অনুষ্ঠা‌নের পর কবি ও সম্পাদক জয়ন্ত দেবের লেখা ‘লিটলম‌্যাগই সা‌হিত‌্যচর্চার আঁতুর ঘর’ বিষ‌য়ক সে‌মিনা‌রে আ‌লোচক হি‌সে‌কে বক্তব‌্য রা‌খেন এ‌্যালবাম সম্পাদক মনজু রহমান, ক‌বি শিবলী মোকতা‌দির, ক‌বি ও সম্পাদক অ‌চিন্ত‌্য চয়ন, ক‌বি মাহফুজ মুজা‌হিদ, ক‌বি ও সম্পাদক রবু শেঠ। অনুষ্ঠানে স্ব‌রিত ক‌বিতা পাঠ ক‌রেন নওগাঁ, রংপুর, সিরাজগঞ্জ, দিনাজপুর, ঢাকা, বগুড়া, পাবনা, না‌টোর, জয়পুরহাট, টাঙ্গাইল, রাজশাহীসহ দেশের বিভিন্ন জেলার অর্ধশতাধিক কবিগণ। বগুড়া সাহিত্য উৎসব এর আয়োজক ছি‌লেন বগুড়ার অন্যতম চারটি সাহিত্য সংগঠন পাঠকপণ্য পাঠশালা, শব্দকথন, প্রকাশ শৈলী ও শিশুদের প্রত্রিকা কুঁড়ি।

বিকালে সমাপনী অনুষ্ঠা‌নে প্রধান অ‌তি‌থি ছি‌লেন শিক্ষা‌বিদ প্রফেসর সামস উল আলম জয়। বি‌শেষ অ‌তি‌থি ছি‌লেন ক‌বি রাহমান ওয়া‌হিদ, ক‌বি রাববানী সরকার, দৈ‌নিক উত্ত‌রের দর্পণ প‌ত্রিকার সম্পাদক আব্দুস সালাম বাবু। সা‌হিত্যে অবদান রাখায় ক‌বি মীর আব্দুর রাজ্জাক‌কে সম্মাননা প্রদান করা হয়। এতে সভাপ‌তিত্ব ক‌রেন ক‌বি জয়ন্ত দেব।

অনুষ্ঠা‌নে বক্তারা ব‌লেন আগামী প্রজন্ম‌কে মু‌ক্তিযু‌দ্ধের চেতনায় সা‌হিত‌্যমু‌খি ক‌রে তুল‌তে হ‌বে। তরুণ‌দের মা‌ঝে সা‌হিত‌্য চেতনা কে ছ‌ড়ি‌য়ে দি‌য়ে এই অঞ্চ‌লের সা‌হিত‌্যকে সমৃদ্ধ কর‌তে হ‌বে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD